দাঁতের যত্ন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-17 17:52:38

সুস্থ এবং উজ্জ্বল হাসি মানুষের মনকে সুন্দর রাখে। সেজন্য প্রয়োজন সুস্থ,সবল, ঝকঝকে সাদা দাঁত। দাঁতের যত্নের অভ্যাস শুরু করা উচিত খুব অল্প বয়সেই। যখন প্রথম দাঁত পরে নতুন দাঁত ওঠা শুরু হয় তখন থেকেই প্রতিটি দাঁতের যত্ন নেওয়া জরুরি। এর ফলে কেবল আপনার দাঁত ভাল অবস্থায় থাকে তাই না, এটি আপনার সাধারণ মৌখিক স্বাস্থ্যও বজায় রাখে।

ওয়েস্ট রিচল্যান্ড ফ্যামিলি ডেন্টাল” এর দাঁতের ডাক্তারদের কাছ থেকে দাঁতের যত্ন নেওয়ার কিছু ভাল উপায় এখানে দেওয়া হলো:

দিনে দুবার দাঁত ব্রাশ করা

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন (এডিএ) প্রতিদিন দুবার সকাল এবং রাতে, খাবার খাওয়ার পর দুই মিনিটের জন্য ব্রাশ করার পরামর্শ দেয়। নরম ব্রাশের ব্যবহার অধিক গ্রহণযোগ্য।

ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করা

দাঁতের চিকিৎসকরা ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহারের সুপারিশ করেন। শিশু সহ সমস্ত বয়সের জন্য এ ধরণের টুথপেস্ট উপযোগী। ফ্লোরাইড গহ্বরকে প্রতিরোধ করে এবং দাঁতের ক্ষয়ের বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করে। 

পুঙ্খানুপুঙ্খভাবে ব্রাশ করা

দাঁতের সমস্ত অংশ (পিছনে, সামনে, পাশ এবং উপরে) ভালো করে পরিষ্কার করতে ভুলবেন না। মাড়িকে ক্ষতিগ্রস্থ না করার জন্য টুথব্রাশটি মাড়ি থেকে প্রায় ৪৫ ডিগ্রিতে মুখ করে ব্রাশ করুন।

অম্লীয় পানীয় পান সীমিত করা

অম্লীয় পানীয় সুস্বাদু হলেও, এগুলো এনামেলে অস্বস্তি সৃষ্টি করতে পারে। এসবের আওতাভুক্ত রয়েছে কোমল পানীয়, কফি এবং ফলের রস।

আঘাত থেকে দাঁত রক্ষা করা

আপনি যদি একজন ক্রীড়াবিদ হন তাহলে আপনার দাঁতে যেকোনো ধরণের আঘাত লাগার সম্ভাবনা বেড়ে যায়। দাঁতে কিছু ঘটার সম্ভাবনা কমাতে খেলার সময় সর্বদা একটি মাউথগার্ড ব্যবহার করুন।

চিনিযুক্ত খাবার সীমিতকরণ

দাঁতের ক্ষতি রোধে ‘সংযম’ চাবিকাঠি। মিষ্টিজাতীয় খাবার অনেকেই পছন্দ করে। তবে, মিষ্টি মুখের মধ্যে অ্যাসিড নিঃসরণ করে যা দাঁতের এনামেল ভেঙে দেয় এবং দাঁতের ক্ষয়ে অবদান রাখে। মিষ্টি খেতে হলে দুপুরের খাবার বা রাতের খাবারের পাশাপাশি ১টি বা সর্বোচ্চ ২ টি খেতে পারেন। কারণ, পূর্ণ খাবার খাওয়ার সময় মুখে বেশি লালা থাকে এবং লালা অ্যাসিড ভেঙ্গে দিতে পারে।

ডাক্তারের পরামর্শ

আপনার মুখের স্বাস্থ্যকে ঝুঁকিমুক্ত রাখতে প্রতি ছয় মাসে একবার দাঁতের ডাক্তারের কাছে যেতে পারেন। ডাক্তার আপনার দাঁত পরিষ্কার ও গহ্বর পরীক্ষা করে জানাতে পারবেন কোনো অসুবিধা আছে কিনা। তাছাড়া, মৌখিক সুস্বাস্থ্য রক্ষার্থে করণীয়- যেমন সঠিক ব্রাশ করার পদ্ধতি এবং ফ্লসিং কৌশলসহ আরও অনেক কিছু সম্পর্কে আপনাকে পরামর্শ দেবেন।

তথ্যসূত্র: ওয়েস্ট রিচল্যান্ড (ফ্যামিলি ডেন্টাল)

এ সম্পর্কিত আরও খবর