টমেটোর ঔষধি গুণ

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-20 13:05:38

টমেটো একটি ক্ষুধাবর্ধক, তৃপ্তিদায়ক ফল ও সবজি। সারাবছরই টমেটো পাওয়া গেলেও শীতকালে এর চাহিদা ও উৎপাদন বেশি থাকে। পাকা টমেটো ছোট বড় সকলের পছন্দনীয় ও সালাদে অতুলনীয়। টমেটোতে রয়েছে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’। পুষ্টিবিদদের মতে, শরীরের পুষ্টির জন্য যা যা দরকার সেগুলো টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে। আপেল, কমলালেবু, আঙুর প্রভৃতি দামি ফলের চেয়ে টেমেটোতে রক্ত তৈরির ক্ষমতা বেশি আছে। এতে লবণ, পটাশ, লোহা আর ম্যাঙ্গানিজ যথেষ্ট পরিমাণে রয়েছে। এছাড়াও কাঁচা ও পাকা টমেটো রান্না করে খেতে বেশ মজাদার।

চলুন তাহলে জেনে নেই টমেটোর প্রচুর ঔষধি গুণ সম্পর্কে।

ঔষধি গুণ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
টমেটোর লাইকোপেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ক্যান্সার প্রতিরোধ ও হৃদরোগে কার্যকর। শরীরের দুর্বলতা কাটাতে সকাল বিকাল পাকা টমেটো সালাদ করে খান বা রস করে খেলে এনার্জি পাবেন।

ত্বকের সুরক্ষায়
যাদের চামড়ায় নানা রোগ আছে বা মসৃণতা কমে গেছে। তারা টমেটো সালাদ করে অথবা রস খান তাহলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে ও ত্বক মসৃণ হবে।

হজমে সাহায্য করে ও খিদে বাড়ায়
হজমের সমস্যা যাদের তাদের জন্য টমেটো পাকা অথবা কাঁচা দুটোই খুব উপকারী। এছাড়াও যাদের মুখে অরুচি ও খিদে কম পায় তারা টমেটো টুকরো টুকরো করে কেটে তাতে শুকনো আদার গুঁড়ো ও সামান্য মিশিয়ে খান বেশ উপকার পাবেন।

রক্ত চাপ নিয়ন্ত্রণ করে
টমেটোতে প্রচুর পরিমাণে মিনারেল আছে যা আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে।

দৃষ্টি শক্তি ভালো রাখে
টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। নিয়মিত টমেটো খেলে আমাদের চোখের দৃষ্টি খুবই ভালো থাকে।

দাঁত এবং হাড়ের জন্য উপকারি
টমেটোতে থাকা ক্যালসিয়াম ও ভিটামিন কে হাড় শক্ত রাখে এবং হাড়ের সঠিক গঠনে সাহায্য করে। এ ছাড়াও দাঁতকে সুস্থ রাখতে টমেটো কার্যকর।

ক্যান্সার প্রতিরোধ করে
ক্যান্সার প্রতিরোধ করতে টমেটো দারুণ ভূমিকা পালন করে। টমেটোতে থাকা লাইকোপেন ক্যান্সারের কোষ বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। সপ্তাহে ১০ টি বা তার থেকে বেশি টমেটো খেলে ক্যানসারের আশঙ্কা অনেক কমে যায়।

কোষ্টকাঠিন্য দূর করে
টমেটো তে প্রচুর ফাইবার থাকায় এটি কোষ্টকাঠিন্যের সমস্যা কমায়।

এছাড়াও টমেটো ভিটামিন এ ও সি এর এক অনন্য উৎস। তাই সুস্থ, নিরোগ থাকতে যদি চান, প্রতিদিন একটি করে টমেটো খান।

 

তথ্যসূত্র- হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর