বেদানার খোসা ফেলে দিচ্ছেন? জেনে নিন এর পুষ্টিগুণ

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-21 08:44:21

বেদানা একটি সুস্বাদু ফল। এই ফলের অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। বিশেষ করে এটি শরীরের লোহিত রক্তকণিকার ঘাটতি পূরণে অত্যন্ত সাহায্য করে। তবে শুধু বেদানাই নয় এর খোসাও স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বেদানার খোসা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তাই বেদানা খাওয়ার পরে তার খোসা ফেলে না দিয়ে বরং শুকিয়ে এর পাউডার বানিয়ে ব্যবহার করুন।

চলুন জেনে নেওয়া যাক বেদানার খোসার উপকারিতা-

পুষ্টিবিদরা বেদানার খোসা কীভাবে স্বাস্থ্যের উপকারে ব্যবহার করা যায় সে সম্পর্কে পরামর্শ দিয়েছেন। বেদানার খোসা গুড়া করে তা স্বাস্থ্যের উপকারে ব্যবহার করতে পারেন। বেদানার খোসার গুড়াতৈরি করতে প্রথমে খোসা থেকে বেদানাগুলো ভালো করে ছাড়িয়ে নিন। তারপর খোসাগুলোকে আলাদা করে রাখুন। এবার ৩৫০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট ধরে ওভেনে বেক করে নিন। খোসাগুলো বেক করা হয়ে গেলে গুড়া করে নিন। এবার এটাকে প্রয়োজন মতো ব্যবহার করুন।

কীভাবে ব্যবহার করবেন বেদানার খোসার গুড়া?

১. বেদানার খোসার গুড়া টি ব্যাগের মতো ব্যাগে ভরে এক কাপ গরম পানিতে চায়ের মতো করে খেতে পারেন। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। গলায় ব্যথা, কাশি, সর্দি, পেটের সমস্যা দূর করে। এটি হাড়কেও মজবুত করে।

২. ত্বকের জন্য দারুণ উপকারী বেদানার খোসা। বেদানার গুড়ার সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট রেখে তারপর তা ধুয়ে ফেলুন। এটি ব্যবহারের মাধ্যমে ব্রণ, বলিরেখামুক্ত উজ্জ্বল ও মসৃণ ত্বক পাবেন।

এ সম্পর্কিত আরও খবর