গরম গরম ফুলকপির কাবাব

, লাইফস্টাইল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-21 18:07:08

শীত মানেই ভরা সবজি মৌসুম। শীতের অন্যতম সবজি হলো ফুলকপি। বাঙালিদের পছন্দের তালিকায় থাকা এই ফুলকপি দিয়ে নানা রেসিপি তৈরি হয়ে থাকে। আসুন আজকে জেনে নেই– নতুন এক রেসিপি সম্পর্কে।

উপকরণ:

আস্ত ফুলকপি-ছোট আকারের ১টি, পরিষ্কার করা মুরগির টুকরো-আধা বাটি, পেঁয়াজ কুচি-আধা কাপ,  হলুদ গুড়া-১/২ চা চামচ,  আলু-বড় আকরের ২টা, মরিচ গুড়ো-১/২ চা চামচ, জিরা গুড়া-১/৪ চা চামচ, ধনিয়া গুড়া-১/৪ চা চামচ, গরম মশলা গুড়ো-১/২ চামচ, আদা বাটা-১/৪ চা চামচ, রসুন বাটা-১/৪ চা চামচ, পেঁয়াজ বাটা-১/২ চা  চামচ, ডিম- ১টা, লবণ-১ চামচ, তেল।

রেসিপি: আস্ত ফুলকপি ভালো করে ধুয়ে নিন। কাটাচামচ দিয়ে ফূরকপির গোড়া খুচিয়ে নিতে হবে, যেন ভালোভাবে সিদ্ধ হয়। একটি পাতিলে অল্প লবণ দিয়ে ফুলকপি আধা সিদ্ধ করে নিন। এরপর আলু দুটো সিদ্ধ করে নিন। অ্ল্প করে ভাজা পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে সিদ্ধ করা আলুর ভর্তা মাখিয়ে নিন।

এবার ১টি ছোট বাটিতে হলুদ গুড়ো আর বাটা মশলাগুলো সব নিয়ে অল্প পানিতে গুলে নিন। ফ্রায়িং প্যানে ১ টেবিল চামচ তেল নিন। গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন। হালকা বাদামি হয়ে এলে বাটা মশলার মিশ্রণ ঢেলে নিন। ভালো করে ভেজে নিয়ে সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। পানি টেনে গেলে পানি ছেঁকে মুরগির টুকরোগুলো দিন। ভালো করে মশলার সাথে মিশিয়ে নিন। এরপর মরিচ ও ধনিয়া গুড়ো, সাথে স্বাদ মতো লবণ দিয়ে দিতে হবে। মাংসগুলোকে ভালোমতো সিদ্ধ করে ভেজে তুলে নিন।

একটা বড় বাটিতে ডিম ভেঙে ফেটে নিন। আস্ত সিদ্ধ করা ফুলকপির গোড়াসহ ফাঁকা ফাঁকা অংশগুলোতে মুরগির টুকরোগুলো পুরে দিন। পুরো ফুলকপিটির চারপাশে সমানভাবে মুরগি পুরিয়ে নিন। এরপর পুরো ফুলকপির চারপাশ সমানভাবে আলু ভর্তায় মুড়ে দিন। ফেটানো ডিমে চুবিয়ে ডুবো তেলে ফুলকপি ছেড়ে দিন। মাঝারি আঁচে চারপাশে বাদামি রঙ না আসা পর্যন্ত উল্টেপাল্টে ভেজে নিন। তুলে নেওয়ার পর পছন্দ মতো ছুরি দিয়ে ছোট-বড় পিস করে কেটে নিন। ভাত, পোলাও বা খিচুড়ির সাথে গরম গরম পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও খবর