শীতে ত্বকের রুক্ষতায় নারকেল তেল

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-07 12:39:19

শীতে ত্বককে কোমল ও উজ্জ্বল রাখা একটু কঠিন। শীতে ত্বক শুষ্ক, রুক্ষ ও নিস্তেজ হয়ে যায়। অনেকের এই সময় ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয়। শীতে ত্বকের যত্নের জন্য, শুষ্ক ত্বকের সমস্যা এড়িয়ে চলার চেষ্টা করা জরুরি। এর জন্য বাজারে অনেক ফেস ময়েশ্চারাইজার পাওয়া যায়। কিন্তু অনেক সময় আমাদের ত্বকে সেই ময়েশ্চারাইজারগুলোর চেয়ে অনেক বেশি আর্দ্রতার প্রয়োজন হয়।

আর ত্বকের প্রসঙ্গে সবাই চায় ঘরোয়া উপায় বেছে নিতে, যাতে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া না পড়ে ত্বকের ওপর। কেননা ঘরোয়া প্রতিকারে ব্যবহৃত হয় প্রাকৃতিক পুষ্টি উপাদান যা ত্বকের যাবতীয় সমস্যা দূর করার পাশাপাশি আপনার ত্বকের স্বাস্থ্যও বজায় রাখতে সাহায্য করে।

নারকেল তেলের গুণাগুণ
নারকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড যা ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব দূর করে আর্দ্রতা ফিরিয়ে আনার কাজ করে। ত্বকের সঠিকভাবে পরিচর্যা না হলে অকালেই দেখা দেবে রিঙ্কেলস বা বলিরেখার সমস্যা। এই সমস্যা দূর করার জন্য নারকেল তেল ব্যবহার করতে পারেন। সবচেয়ে সুবিধা হলো এই তেলের সঙ্গে কিছু মিশিয়ে ম্যাসাজের প্রয়োজন নেই। শুধু নারকেল তেল দিয়েই ম্যাসাজ করলেই উপকার পাবেন।

এছাড়াও নারকেল তেল ত্বকের গঠন অর্থাৎ স্কিন টেক্সচার ভালো রাখতেও সাহায্য করে। এই তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকে মোলায়েম ভাব বজায় থাকে। তবে যাদের ত্বকের ব্রন এবং র‍্যাশের সমস্যা রয়েছে, যাদের ত্বক সেনসিটিভ এবং অয়েলি স্কিন- তারা নারকেল তেল ব্যবহার না করাই ত্বকের পক্ষে ভালো।

নারকেল তেল শুষ্ক ত্বকের জন্য একটি চমৎকার প্রাকৃতিক প্রতিকার। আসুন জেনে নিই শীতে ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন নারকেল তেল।

নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন
হাতের তালুতে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে ঘষে নিন। পুরো পরিষ্কার মুখের পাশাপাশি ঘাড়েও লাগান। কয়েক মিনিট আঙুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ২০/৩০ মিনিটের জন্য ত্বকে রাখুন। মুখ থেকে তেল মুছতে একটি নরম এবং ভেজা সুতির তোয়ালে ব্যবহার করুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শীতকালে ত্বকের যত্নের জন্য প্রতিদিন এই সহজ প্রতিকারটি ব্যবহার করতে পারেন।

অলিভ অয়েল এবং নারকেল তেল
কয়েক ফোঁটা নারকেল তেল এবং অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এই তেলের মিশ্রণ দিয়ে আপনার মুখের পাশাপাশি ঘাড় ম্যাসাজ করুন। এটি কিছু সময়ের জন্য ত্বকের ওপর রেখে দিন। সবচেয়ে ভালো হয় সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে মুখ ফেলুন।

শিয়া বাটার এবং নারকেল তেল
একটি ডাবল বয়লার ব্যবহার করে, ১-২ চামচ কাঁচা শিয়া বাটার গলিয়ে নিন। গলে যাওয়ার পরে, এতে ১ টেবিল চামচ নারকেল তেল যোগ করুন এবং উপাদানগুলো মিশে না যাওয়া পর্যন্ত কম আঁচে নাড়তে থাকুন। তারপর মিশ্রণটি কিছুটা ঠান্ডা হতে দিন। তারপর এটা সারা মুখে এবং ঘাড়ে লাগান। কিছুক্ষণ আঙুল দিয়ে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট পরে একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন এবং মুখে পানি ছিটিয়ে দিন। এটি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করতে পারেন।

 

তথ্যসূত্র- টিভি৯ বাংলা

এ সম্পর্কিত আরও খবর