শীতের আলসেমি কাটাতে ভরসা রাখুন যোগাসনে

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-08 02:02:47

ঋতু পরিবর্তনের পালাক্রমে শীত আসন্ন। এসময় শুধু গোসল করা নয়, ঘুম থেকে ওঠাও একটা বড় কাজ। বিছানা ছেড়ে ওঠার কথা ভাবলেই যেন গায়ে জ্বর আসে। অ্যালার্ম বেজে বেজে বন্ধ হয়ে যায়। কিন্তু ঘুম কিছুতেই ভাঙতে চায় না। ঠিক এই কারণেই শীতে শরীরচর্চার অভ্যাসও বন্ধ হয়ে যায়। শীতে তো রোগাবালাইয়ের অভাব নেই। ফলে সুস্থ থাকতে গেলে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি শরীরচর্চাও করা জরুরি। শীতের আলস্য থেকে মুক্তি পেতে ভরসা রাখুন যোগাসনেই। সারা দিনের ক্লান্তি, আড়ষ্টতা, শীতকালীন অবসাদ থেকে দূরে থাকতে সাহায্য করতে পারে কিছু শরীরচর্চা।

ভুজঙ্গাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। আপনার দুটি পায়ের পাতা এবং কপাল যেন মাটিতে স্পর্শ করানো থাকে। পা দুটি পাশাপাশি রাখুন যাতে গোড়ালি দুটি পরস্পরের স্পর্শে থাকে। এ বার হাতের পাতা দুটিকে উল্টো করে কাঁধের কাছে রাখুন। খেয়াল রাখবেন কনুই দুটি যেন সমান্তরাল থাকে। হাতের পাতার ওপর ভর করে আপনার দেহের ওপরের অংশটি সামনের দিকে তুলুন। কোমর তুলবেন না। দশ অবধি গুনে আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

শলভাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। আপনার থুতনিটি মাটিতে স্পর্শ করান। পা দুটি টানটান করে গোড়ালি দুটিকে স্পর্শ করান। হাতের পাতা উল্টো করে উরুর নিচে রাখুন। এবার প্রথমে বাঁ পা সোজা করে সামান্য উপরের দিকে তুলে পাঁচ অবধি গুনুন এবং নামিয়ে নিন। একই ভাবে ডান পা-টি উপরের দিকে তুলে নামিয়ে আনুন। এ বার দুটি পা একসঙ্গে উপরের দিকে তুলুন। দশ অবধি গুনে পা দুটি নিচে নামিয়ে আনুন। পর পর তিন বার আসনটি করুন।

ত্রিকোণাসন

প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এ বার হাত দুটি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি অপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দুটি ভাঙা চলবে না।

এ সম্পর্কিত আরও খবর