নতুন বছরে পোষা প্রাণীদের প্রতি যত্ন বাড়ান

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-22 21:06:04

নতুন বছরের সাথে প্রতিবছর আসে কিছু নতুন পরিবর্তন। এ বছর শুধু নিজের নয়, সাথে নিজের ভালোবাসার প্রাণীদের যত্নেও কিছু পদক্ষেপ নিন। যাদের পোষা প্রাণী রয়েছে তাদের নিজস্ব দুনিয়ার গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকে এরা। তাদের সুখ-দুঃখের অংশীদার হয় অবুঝ প্রাণীগুলো। তাই নতুন বছরে প্রাণীদের যত্নেও হোক নতুন কিছু।

১.ভ্যাটেনারি চ্যেকআপ

নতুন বছরের প্রথম পদক্ষেপ হোক প্রাণীদের সুস্থতা নিশ্চিতকরণ। যেহেতু প্রাণীরা কথা বলতে পারেনা, ফলে তাদের সব সমস্যা বাহ্যিকভাবে বোঝা যায় না। তাই নির্দিষ্ট সময় পর পর তাদের চ্যেকআপের রুটিন তৈরি করে নিন। আকস্মিক অসুস্থতা ছাড়াও ডাক্তারের কাছে প্রাণীদের নিয়ে যাওয়া জরুরি। তাদের সার্বিক সুস্থতায় এই অভ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

২.পুষ্টিমাত্রায় ভারসাম্যতা

প্রাণীদের প্রয়োজন অনুযায়ী প্রতিদিন পুষ্টিকর খাবার দেওয়ার ব্যবস্থা করুন। পরীক্ষার মাধ্যমে পশুদের দৈহিক পরিস্থিতি জেনে নিন। খাবারের তালিকা করতে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

৩.শরীরচর্চা

প্রাণীদের সুস্থ রাখতেও ব্যায়ামের বিকল্প নেই। তাদের উৎফুল্ল রাখতে প্রতিদিন কিছু মজাদার খেলা বা ব্যায়াম চর্চা করুন। এতে তাদের মানসিক সুস্থতা এবং ওজন নিয়ন্ত্রণ প্রভাবিত হবে।

৪.দাঁতের যত্ন

সবচেয়ে প্রথমে প্রাণীদের দাঁতের প্রতি যত্নশীল হতে হবে। কারণ পরিষ্কার ও সুস্থ দাঁত শুধু তাদের সুদর্শন করে, তা-ই নয়। প্রাণীদের পরিপূ্র্ণ সুস্থতায় দাঁত বিশেষ ভূমিকা পালন করে। তাই প্রতিদিন তাদের দাঁত ব্রাশ করে পরিষ্কার রাখুন।


৫.টিকাদান

নিয়মিত টিকাদান পশুদের সুস্থতায় আবশ্যকীয়। নয়তো জীবনের বিভিন্ন সময় তারা নানারকম রোগে আক্রান্ত হতে পারে। যা শুধু প্রাণী নয়, মানুষের জন্যও ঝুঁকিপূর্ণ। ক্ষতিকর পরজীবীর আক্রমণ থেকে তাদের সুরক্ষিত রাখতে টিকা প্রদান করা প্রয়োজন। পরজীবী-মুক্ত প্রাণী সুখী ও সুস্থ থাকে।

৬.ওজন নিয়ন্ত্রণ

বাড়তি বা কম ওজন- কোনোটিই প্রাণীদের জন্য মঙ্গলকর নয়। তাই তাদের ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। এজন্য পরিমিত খাদ্যাভাস, নিয়মিত ব্যায়াম ও শারীরিক আকারের দিকে লক্ষ্য রাখতে হবে।

৭.দৈনিক সাজ-সজ্জা

নিজের প্রাণীর সাজের দিকেও লক্ষ্য রাখুন। নিয়মিত তাদের লোম আঁচড়ে রাখুন এবং বড় হলে কেটে ছোট করে দিন। এতে তারা সুস্থও থাকবে, দেখতেও সুন্দর লাগবে। নখ কেটে ও পরিষ্কার করে রাখুন। চোখ, কান, নাক ও মুখের ভেতর কোনো অস্বস্তি অথবা ঘা আছে কিনা- লক্ষ্য করুন। এতে আপনার পোষা প্রাণীও স্বাচ্ছন্দ্য বোধ করবে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর