যোগাসনে মন করুন শান্ত

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-29 21:55:36

প্রতিদিনের পরিশ্রমের পর বিশ্রামের অভাব হলে শরীরে অবসাদ চলে আসে। তাছাড়া উদ্বেগ ও চাপের কারণে জীবনে ছন্দপতন ঘটতে পারে। যোগাসন শরীরকে বিশ্রাম প্রদানের আদি পদ্ধতি। অক্ষর যোগাসন কেন্দ্রের প্রতিষ্ঠাতা ‘হিমালয় সিদ্ধা অক্ষর’, কিছু যোগাসন চর্চা করার পরামর্শ দিয়েছেন। যার মাধ্যমে আপনি সার্বিক সুস্থতা বজায় রাখতে পারবেন:

শ্বাস সচেতনতা:

সাধারণত শ্বাস সচেতনতার ব্যায়াম দিয়ে চর্চা শুরু করা হয়। সমতল জায়গায় আরাম করে বসুন। নাক দিয়ে গভীরভাবে শ্বাস টেনে নিন। এরপর আপনার মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। শ্বাসের সংবেদনের উপর মনোনিবেশ করুন। মননশীল শ্বাস-প্রশ্বাস স্নায়ুতন্ত্রকে শান্ত রাখেন। এতে উদ্বেগ কমে।

বালাসন:

টেনশন থেকে মুক্ত থাকতে বালাসন অনুশীলন করুন। মাদুরের উপর হাঁটু গেড়ে বসুন। গোড়ালির উপর বসে আপনার হাত সামনে প্রসারিত করুন। মাদুরে কপাল রেখে বিশ্রাম করুন। এতে মেরুদণ্ড বিশ্রাম পাবে এবং নিরাপদ অনুভব করবেন।

বীরভদ্রাসন:

শরীরে শক্তি সঞ্চালন এবং স্থিতিস্থাপকতা তৈরি হয় এর চর্চায়। যা শক্তিকে ইতিবাচকভাবে প্রবাহিত করতে সাহায্য করে। এর সাথে শরীরের চাপও কমায়। অভ্যন্তরীণ শক্তিতে মনোযোগ বাড়াতে এই ভঙ্গি ধরে রাখুন।

দেয়ালে পা:

এই ব্যায়াম আপনার স্নায়ুতন্ত্রকে শান্ত করতে সাহায্য করে। চিত হয়ে শুয়ে পড়ুন। পা দেয়ালের সাথে রাখুন। এই ভঙ্গি রক্ত সঞ্চালন বাড়ায় এবং মনকে শান্ত করে। উদ্বেগ উপশমেও সহায়তা করে।

সভাসন:

সভাসন দিয়ে যোগব্যায়াম শেষ করুন। পিঠের উপর ভর করে শুয়ে থাকুন। দুই বাহু আপনার দুই পাশে রাখুন। দু’পা প্রসারিত করে রাখুন। এই ব্যায়াম শরীরকে বিশ্রাম দেয়। তাছাড়া সামগ্রিক চাপের মাত্রা হ্রাস করে। আপনাকে মানসিক সুস্থতা প্রদানে অবদান রাখে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

 

এ সম্পর্কিত আরও খবর