খালি পেটে আমলকি খাবেন যেভাবে

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-31 14:37:37

পুষ্টিতে পূর্ণ একটি অনন্য ফল আমলকি। টক, অল্প তেতো, কিছুটা মিষ্টি এবং খানিক কষ স্বাদের সংমিশ্রণ রয়েছে এতে। আমলকি খাওয়ার অনেকগুলো উপকারি দিক রয়েছে। যেমন- হজম ভালো করে, জ্বর কমায়, রক্ত শুদ্ধ করে, কোষ্ঠ্যকাঠিন্য সারায়, চোখের জ্যোতি বাড়ায়, চুল সুন্দর করে, কাশি কমায় ইত্যাদি।   

শীতে আমলকি খাওয়া খুব উপকারি। তবে প্রতিদিন একইভাবে না খেয়ে, ভিন্নভাবেও আমলকি খাওয়া যায়। জুস বা পাউডার হিসেবেই এর ব্যবহার সবচেয়ে বেশি করা হয়। এছাড়া আরও কয়েকটি উপায়ে আমলকি খাওয়া যেতে পারে। আমলা একটি আয়ুর্বেদিক উপাদান। শীতকালে প্রতিদিন খেলে শরীরে উপকারি প্রভাব ফেলে।

ভারতীয় ডায়েটিশিয়ান ঐশ্বরিয়া ভাবারে, খালিপেটে আমলকি খাওয়ার পরামর্শ দিয়েছেন। অ্যান্টিঅক্সিডেন্টস এবং নিউট্রিয়েন্টসে পরিপূর্ণ আমলকি। এর সরবত খেলে হজম ক্ষমতা বাড়ে। তাই ঘুম থেকে উঠে খালি পেটে অঅমলকি খাওয়া উচিত। জেনে নিন আমলকি খাওয়ার কয়েকটি পদ্ধতি:

১. সরবত: আমলকি ধুয়ে পরিষ্কার করে নিন। ছোট ছোট টুকরা করে কাটুন। এরপর জুসারে বা ব্লেন্ডারে পিষে পেস্ট করে নিন। পানি মিশিয়ে সরবত তৈরি করুন।

২. পাউডার: আমলকি শুকিয়ে নিতে হবে। এরপর পিষে গুড়ো করে নিতে হবে। অথবা, বাজার থেকে কিনে  আনা গুড়োও খাওয়া যায়। গরম পানি বা মধুর সাথে ১ চা চামচ আমলা গুড়ো প্রতিদিন খেতে পারেন।

৩. আচার: সকালের নাস্তার সাথে আচার হিসেবে আমলকি খেতে পারেন। টুকরো বা পাল্প করা আমলা দিয়ে আচার তৈরি করা যায়। সরিষার তেল, কাঁচা মরিচ, জিরা ও কারি পাতা দিয়ে আচার বানিয়ে নিতে পারেন।

৪. ক্যান্ডি: যারা মিস্টি পছন্দ করেন, তারা আমলার ক্যান্ডি বানিয়ে নিতে পারেন। আমলকি ছোট টুকরা করে কেটে রোদে শুকিয়ে নিন। ভালো করে শুকিয়ে গেলে একটি এয়ার-টাইট বোতলে রাখুন। প্রতিদিন ক্যান্ডি হিসেবে উপভোগ করুন।   

৫. মোরব্বা: কিছুটা মিস্টি স্বাদ ও মশলাযুক্ত স্বাদ পছন্দকারীরা মোরব্বা খেতে পারেন। গুড়ের সিরাপে তৈরি আমলকির মোরব্বা ভিটামিন ‘সি‘এর অন্যতম উৎস।   

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস



এ সম্পর্কিত আরও খবর