দেশে প্রথমবার গার্মেন্টস শ্রমিকদের জন্য জুম্বা ফিটনেস

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-31 19:50:58

আমাদের দেশের গার্মেন্টসকর্মীরা বৈদেশিক মুদ্রা অর্জনে ব্যাপক ভূমিকা পালন করেন। তাদের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশের গার্মেন্টস রপ্তানি শিল্পটি পৃথিবীর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করে আছে। বিভিন্ন শারীরিক, মানুষিক আর আর্থিক প্রতিকূলতার মধ্যে তাদের কাজ করে যেতে হয় আট-দশ ঘন্টা বা তারও বেশি। তারা বিনোদন কিংবা মানুষিক ও শারীরিক বিকাশের দিক দিয়ে অবহেলিত।

এ সকল মহিলা এবং পুরুষ গার্মেন্টস শ্রমিকদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের কথা চিন্তা করে দেশে প্রথমবারের মতো ‘দেশ গার্মেন্টস লিমিটেড’ জুম্বা ট্রেনিংয়ের উদ্যোগ নিয়ে। প্রথমবারের মতো এ ধরণের একটি ইভেন্ট উদ্যোগ নেয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন দেশ গ্রুপ অফ কোম্পানিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ভিদিয়া অমৃত খান। গত ২৩ ডিসেম্বর ২০২৩ থেকে শুরু করেছে ‘হেলথ এন্ড ওয়েলনেস প্রোগ্রাম ফর গার্মেন্টস ওয়ার্কার উইথ জুম্বা ফিটনেস বাই কৃতি’।

দেশ গার্মেন্টসের প্রায় এক হাজার শ্রমিক এবং কর্মচারীরা এখন থেকে প্রতিমাসে একটি দিনে জুম্বা ফিটনেস এবং মেন্টাল হেলথ প্রোগ্রামের সুবিধা পাবেন। এটি পরিচালনা করবেন ফিটনেস কোচ এবং জুম্বা ইন্সট্রাক্টর সুমাইয়া চৌধুরী।

এ ধরণের একটি উদ্যোগের সাথে জড়িত হতে পেরে সুমাইয়া চৌধুরী অনেক আনন্দিত এবং গর্বিত। তিনি বলেন, ‘গার্মেন্টস সেক্টরে জুম্বা নিয়ে এ ধরণের উদ্যোগ এশিয়া মহাদেশে এটিই প্রথম। যেখানে এক হাজারেরও বেশি কর্মচারী এবং কর্মকর্তা অংশগ্রহণ করেছে। আমি মনে করি, শ্রমিকদের জন্য এ ধরণের উদ্যোগ আরও বেশি হওয়া প্রয়োজন।’

এ সম্পর্কিত আরও খবর