আখরোট ভাঙার সহজ টেকনিক

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-04 17:22:21

স্বাস্থ্যকর স্নেহজাতীয় খাবার হিসেবে বাদাম অন্যতম। বিশেষ করে, আখরোট এবং কাঠবাদাম শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। শীতে অনেকেই বাদাম খেতে পছন্দ করে।

সুস্বাদু বাদাম হওয়া সত্ত্বেও আখরোট খাওয়া নিয়ে অনেকেই বিপত্তিতে পড়েন। আখরোটের আবরণ খুব শক্ত হয়। হাতুড়ি দিয়ে পিটিয়ে সাধারণত ভাঙা হয় এই বাদাম। তবে কিছু পদ্ধতিতে খালি হাতেই আখরোট ভাঙা যায়।

আখরোট ভাঙ্গা নিয়ে বিপত্তি

ইন্সটাগ্রাম ইনফ্লয়েন্সার দিপ্তি কাপুর একটি সহজ উপায় শেয়ার করেছেন। সে পদ্ধতিতে কয়েক মিনিটেই উপভোগ করা যাবে মজাদার আখরোট।

১. পানিতে আখরোট বাদাম রেখে ১০ মিনিটের জন্য জ্বাল করে সিদ্ধ করে নিন।

২. সিদ্ধ বাদামগুলোকে ভালো করে শুকিয়ে নিন।

৩. আঙ্গুল দিয়ে চাপ দিয়ে খোসা ভেঙে ফেলুন।    

দিপ্তি আরও বলেন, সিদ্ধ করার পরে বাদামগুলো কে অবশ্যই সম্পূর্ণ পানিশূন্য করে শুকিয়ে নিতে হবে।  

আখরোটে রয়েছে ভালো কোলেস্টেরল

তবে এছাড়াও ভারতীয় ক্লিনিক্যাল ডায়েটেশিয়ান গোরিমা গয়াল কিছু পদ্ধতি বলেছেন। এসব পদ্ধতি অবলম্বন করলে আখরোট ভাঙতে আর কাঠখর পোড়াতে হবে না।

নাট-ক্র্যাকার: আস্ত আখরোটের আবরণ নাট ক্র্যাকার দিয়ে সহজেই ভেঙে ফেলা যায়। আখরোটকে ক্র্যাকারের ঠিক মাঝখানে রাখুন। আস্তে করে চাপ দিয়ে খোসা আলাদা করে নিন। 

নাটক্র্যাকার

হাতের তালু: হাতে আখরোট ভাঙা কিছুটা কষ্টকর। তবে একটু চেষ্টা করলেই পারা যায়। দুই হাতের তালুতে বাদামটি রাখুন। এরপর হাত দিয়ে দুই দিক থেকে চাপ দিন। এরপর হাতের পৃষ্ঠে ঘুরাতে থাকুন। দৃঢ়ভাবে চাপের কারণে খোসা আলাদা হয়ে যাবে।

তাপপ্রয়োগ: হাত দিয়ে চাপ দিয়ে বাদাম ভাঙার আগে, একটু সিদ্ধ করে নিলে কাজ সহজ হয়। তাপের কারণে খোসা নরম হয়ে যায়। তবে এতে নিশ্চয়তা কম। বাদামগুলো কিছুক্ষণ সিদ্ধ করে নিন। একটি তোয়ালে বা দস্তানা ব্যবহার করুন। এতে ভাঙার সময় হাত সুরক্ষিত থাকবে। তবে এক্ষেত্রে ভেতরে বাদাম গরম থাকার সম্ভাবনা থাকে। তাছাড়া সবসময় সহজেই খোসা খুলে আসবেনা। তাই হাতের তালু দিয়ে চাপ দিন অথবা আঙ্গুল ব্যবহার করুন।

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস       

        

এ সম্পর্কিত আরও খবর