বাঁধাকপির রোল

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-06 17:18:32

শীতকালীন অন্যতম উপকারী সবজি হলো বাঁধাকপি। রক্তে শর্করা নিয়ন্ত্রণ করা যায়, বাঁধাকপি খাওয়ার মাধ্যমে। এছাড়াও, টক্সিন দূর করে এবং ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক, উপকারী বাঁধাকপির মজাদার রোল রেসিপি:

উপকরণ:

১. ২/৩ কাপ পানি

২. ১/৩ কাপ সাদা চাল

৩. কয়েকটি বাঁধাকপি পাতা

৪. লবণ ও গোলমরিচে হালকা ভেজে রাখা ১ পাউন্ড চর্বিহীন কুচি করা মাংস বা কিমা

৫. ১/৪ কাপ পেঁয়াজ কুচি

৬. ১টি ফেটানো ডিম ফেটানো

৭. ১ কাপ ঘন টমেটো স্যুপ

৮. ১ চা চামচ লবণ

৯. ১/৪ চা চামচ গোলমরিচ গুড়া

নির্দেশনা:

১. একটি চওড়া সসপ্যানে লবণ দিয়ে পানি ফুটিয়ে নিন। পানি ফুটলে বাঁধাকপির পাতা যোগ করুন।  ২থেকে ৪ মিনিট বা নরম হওয়া পর্যন্ত সিদ্ধ করুন। পাতাগুলো তুলে পানি ঝরিয়ে আলাদা করে রাখুন।

২. একটি সসপ্যানে পানিতে চাল ফুটতে দিন। কম আঁচে জ্বাল দিন এবং যতক্ষণ না চাল নরম হয়, ঢেকে রাখুন।  প্রায় ২০ মিনিট পর্যন্ত সিদ্ধ করে ভাত রান্না করে নিন।  

৩. একটি বড় পাত্রে ১ কাপ সিদ্ধ করা ভাত, রান্না করা মাংস, পেঁয়াজ কুচি, ডিম, ২ টেবিল চামচ টমেটো স্যুপ, লবণ এবং গোলমরিচ একত্রে মেশান। মাংসের মিশ্রণের পুর তৈরি করে নিন।  

৪.প্রতিটি বাঁধাকপির পাতায় প্রায় ২ টেবিল চামচ মাংসের পুর দিন।  বাঁধাকপির পাতার এক প্রান্তে পুর জড়ো করুন। পাতা ঘুরিয়ে মিশ্রণ পেচিয়ে রোলের আকার করে নিন। শেষের অংশটি ভালো করে বন্ধ করুন, যাতে পুর পড়ে না যায়।

৫. মাঝারি আঁচে একটি বড় কড়াইতে বাঁধাকপির রোল একে একে রাখুন। অবশিষ্ট টমেটো স্যুপ রোলের মধ্যে ঢেলে দিন। ঢেকে দিয়ে তাপ কমিয়ে জ্বাল করুন। প্রায় ৪০ মিনিটের জন্য সিদ্ধ করুন। নামিয়ে গরম গরম উপভোগ করুন।   

তথ্যসূত্র: অল রেসিপি

এ সম্পর্কিত আরও খবর