শীতের কাপড়ের যত্ন নেবেন যেভাবে

, লাইফস্টাইল

লাইফস্টাইল প্রতিবেদক, বার্তা২৪.কম | 2024-01-15 13:51:06

দিন দিন যেভাবে ঠান্ডা বেড়ে চলেছে তাতে ঘরের মধ্যেও এক মুহূর্ত সোয়েটার ছাড়া দাঁড়িয়ে থাকার উপায় নেই। সেখানে রোজই তো বিভিন্ন কাজে বাইরে বের হতে হচ্ছে। প্রতিদিন বাইরে সোয়েটার পরে যাওয়ার কারণে দেখা যায়, কাপড়ের তেমন যত্ন করা হয় না। পোশাকের দীর্ঘস্থায়িতা বাড়াতে এসব কাপড়ের কিছুটা যত্ন করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে শীতকালে কাপড়ের যত্ন নেওয়া যায়- 

১. হাতে বোনা সোয়েটার এবং মাফলার ধোঁয়ার সময় কড়া ক্ষারের ডিটারজেন্ট ব্যবহার করা যাবেনা। কোমল পরিষ্কারক অথবা লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করতে হবে।

২. মোটা কোট এবং জ্যাকেট হাতে কাচা উচিত নয়। এতে হাতের ক্ষতি হতে পারে, তাই ওয়াশিং মেশিনে মোটা কাপড়ের গরম জামা ধুয়ে নেওয়া ভালো।  

৩. কাদার দাগ লাগলে তা উপেক্ষা করবেন না। চা-কফি বা রঙ যেকোনো কিছু লাগলেই, সাথে সাথেই দাগ ধুয়ে ফেলুন। ওয়াশিং মেশিনে ধুতে হলে, আগে হাতে ঘষে ময়লার দাগ তুলে নিন। নয়তো দাগ না উঠে আরও বরং পুরো কাপড়ে ছড়িয়ে পড়বে।

৪. কাপর ধোয়ার পর ভালো করে পানি চেপে, রোদে দিন। পানি না ঝেড়ে বাইরে মেলে দিলে  ‍শুকাতে সময় লাগে। শুকিয়ে যাওয়ার পর বেশিক্ষণ রোদে রাখলে রঙ ফ্যাকাশে হয়ে যেতে পারে। তাছাড়া কাপড়ের জোরও কমে যেতে পারে। শুকিয়ে নেওয়ার পর কুচকে যাওয়া থেকে রক্ষা করুন। ভালো করে ভাজ করে রাখুন।

৫. শীতের কাপড় কখনোই ইস্ত্রি করা উচিত নয়। এতে কাপড়ের কোমলতা নষ্ট হয়ে যায়।  

তথ্যসূত্র: বর্ন গুড   

এ সম্পর্কিত আরও খবর