কিডনিতে যেসব রোগ হয়

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-24 15:38:10

প্রতিনিয়ত বৃক্ক রক্ত পরিশোষণের কাজ করে চলেছে। এভাবে গ্রহণ করা খাবার থেকে টক্সিন, বর্জ্য এবং অতিরিক্ত পানি বের করে দেয়। এতে শরীরের স্বাভাবিক কার্যক্রম চলতে থাকে। কিন্তু বৃক্কে কোনরকম সমস্যা বা রোগের কারণে অস্বাভাবিকতা দেখা দিলে রক্ত পরিষ্কার করণ কাজে ব্যাঘাত ঘটে। এতে শরীর থেকে বর্জ্য বের না হওয়ায়, তা শরীরেই জমতে শুরু করে। এতে শরীরে গুরুতর সমস্যা সৃষ্টি হতে পারে। তাই কিডনির সুস্থতা এবং রোগের সম্পর্কে সচেতন হতে হবে। কিডনি বা বৃক্ক রোগ নানা ধরণের হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কিডনিতে কি কি রোগ হতে পারে-

স্থায়ী সমস্যা: সাধারণত রোগীদের কিডনি বিকল হয়ে যেতে দেখা যায় সবচেয়ে বেশি। যার অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপের কারণে কিডনির উপর চাপ পরতে পারে।  যা রক্ত পরিশোষণকারী ইউনিট গ্লোমেরুলিকে ক্ষতিগ্রস্থ করতে পারে। তখন রক্ত পরিশোষণের কাজ ভালোমতো করতে পারে। ডায়বেটিসের মতো রোগের কারণেও কিডনির উপর চাপ পড়ে। এভাবে একসময় কিডনি রক্ত ছাঁকার কাজ করার ক্ষমতা হারিয়ে ফেলতে পারে। কিডনি বিকল হলে ডায়ালাইসিস করতে হয়। এটি খুব ব্যয়বহুল প্রক্রিয়া।

পলিসিস্টিক: কিডনিতে ছোট কিছু একক সিস্ট থাকে। যা কোনো রকম ক্ষতি করে না। তবে, অনেকগুলো সিস্টের সম্মিলিত আকার, পলিস্টিক রোগের সৃষ্টি করতে পারে। এটি একটি গুরুতর কিডনি সমস্যা। এতে কিডনির ভেতরে বা উপরে গোলাকার তরল থলি উৎপন্ন হয়। এগুলো কিডনির কার্যকারিতায় হস্তক্ষেপ করে।   

  

কিডনিতে পাথর হওয়া রোগ

কিডনির পাথর: আরেকটি বৃক্করোগে আক্রান্ত হওয়ার মাত্রা অনেক বেশি। তা হলো, কিডনিতে পাথর হওয়া। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে বা সংক্রমণের ফলে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। রক্ত পরিশোষণের সময় খনিজ পদার্থগুলো বৃক্ক ছেঁকে রাখে। এধরণের পদার্থ জমে জমে কঠিন আকার ধারণ করতে শুরু করে। অনেক সময় এই পাথর আকারের পদার্থগুলো মূত্রে সাথে বেরিয়ে আসে। এতে অনেক ব্যথা এবং অস্বস্তি অনুভব হয়।  এছাড়াও এসব পাথর দীর্ঘস্থায়ী সমস্যাও সৃষ্টি করতে পারে।  

মূত্রনালী সংক্রমণ: মূত্রথলির সাথে সম্পর্কিত যেকোনো স্থানে ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে এই রোগ হয়। সাধারণত মূত্রাশয় এবং মূত্রনালীতে সমস্যা হতে বেশি দেখা যায়। অধিকাংশ রোগের চিকিৎসা করা সম্ভব। তবে, এসব রোগ অবহেলার কারণে দীর্ঘস্থায়ী সমস্যা হতে পারে। এমনকি কিডনিতে ছড়িয়ে কিডনি বিকল করে ফেলতেও পারে।

গ্লোমেরুলোনফ্রাইটিস: গ্লোমেরুলি কিডনির ক্ষুদ্র একক অংশ, যা রক্ত ছেঁকার কাজ করে। বিভিন্ন সংক্রমণ, ঔষধ, জন্মগত রোগ বা সমস্যার কারণে এই অংশ ক্ষতিগ্রস্থ হতে পারে। এইরকম সমস্যার ক্ষেত্রে অভিজ্ঞদের মতামত নিতে হবে।  

তথ্যসূত্র:হেলথ্ লাইন    

এ সম্পর্কিত আরও খবর