সহকর্মীর অসহনীয় আচরণে কি করবেন?

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-24 17:27:02

জীবিকা নির্বাহ করতে হলে কাজ করতেই হয়। তাই, কর্মক্ষেত্রে দিনের একটা বড় অংশ সময় ব্য়য় করে সবাই। কাজের মান অনেকাংশে কর্মক্ষেত্রের উপর  নির্ভর করে। অনেক সময় দেখা যায়, সহকর্মীরা ভালো ব্যবহার করে না। এতে কাজের পরিবেশ নষ্ট হয়। মনোযোগ দিয়ে কাজ করায় ব্যাঘাত ঘটে। তাই কর্মক্ষেত্রের মনোযোগী হতে এরকম সহকর্মীদের এড়িয়ে চলুন। এরকম পরিস্থিতিতে নিজেকে যেভাবে সুরক্ষিত রাখবেন-  

১. নিজেকে একটি সীমানায় আটকে ফেলুন। সকলের সাথে ফরমাল ব্যবহার করুন। যাদের আচরণ ভালো লাগে না, তাদের এড়িয়ে চলার চেষ্টা করুন। কাছাকাছি যাওয়া বন্ধ করে দিলে, খারাপ আচরণ সহ্যও করতে হবে না। তারা কথা বলতে এলে নম্র ও ভদ্র্র স্বরে দৃঢ় উত্তর দিবেন।

২. সর্বদা পেশাদারী আচরণ করুন। কেউ খারাপ ব্যবহার করলে কোনোরকম প্রতিক্রিয়া দেওয়ার প্রয়োজন নেই। অথবা নিজের ভেতরের আবেগ প্রকাশ করবেন না। শুধুমাত্র নিজের কাজে মনোযোগ দিন। সবকিছু বাদ দিয়ে শুধু দায়িত্ব পালন করুন।

৩. কর্মক্ষেত্রের সব ঘটনা নোট করে বা লিখে রাখুন। তারিখ, সময়, কাজ এবং সবকিছুর সম্পূর্ণ তথ্য লিখুন। কেউ খারাপ ব্যবহার করলে তা মনে রেখে নিজেকে সুধরে নেওয়ার উত্তম পদ্ধতি এটি।

৪. কর্মক্ষেত্রে যারা আপনাকে পছন্দ করে, তাদের সাথে ভালো সম্পর্ক বজায় রাখুন। কোনো প্রয়োজনে তাদের সাহায্য নিন। আপনার অভিজ্ঞতাও তাদের সাথে ভাগ করে নিন। তবে, সমালোচনা বা গুঞ্জন তৈরি করা এড়িয়ে চলুন।  

৫. কিছু সময় খোলাখুলি আলোচনা এবং প্রতিবাদ করা গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। তবে তা অবশ্যই অস্বস্তিকর কোনো পরিবেশে নয়। একটি একান্ত পরিবেশে বেছে নিন। সেখানে শান্তভাবে নিজের মনের কথা জানান। প্রয়োজনের চেয়ে বেশি কথা বলার প্রয়োজন নেই। সরাসরি আঘাত করে কথা বলবেন না। গঠনমূলক আলোচনার মাধ্যমে নিজের সমস্যা জানান। সম্ভব হলে সমাধানের পথে হাঁটুন।  

৬. জীবনে যে পরিস্থিতিই থাকুন, নিজের যত্ন নিজেকেই নিতে হবে। কর্মক্ষেত্রে ভালো বন্ধু না পেলে, সেখানে শুধু কাজ নিয়েই ব্যস্ত থাকুন। এরপর ঘরে ফিরে শুধুমাত্র নিজেকে সময় দিন। যা যা করতে ভালো লাগে, তা করে সময় কাটান। পরিবার ও বন্ধুদের সাথেও সময় কাটিয়ে মন ভালো রাকতে পারেন। 

তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া     

এ সম্পর্কিত আরও খবর