ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে যা করতে হবে

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-25 10:04:34

অনেক কারণেই সম্পর্ক মলিন হয়ে যেতে পারে। যার পরিণতি হয়ে বিচ্ছেদ। তবে ভালোবাসার টানে অনেকেই সিদ্ধান্ত নেয় পুনরায় একত্র হওয়ার। সম্পর্ক পুনরুজ্জীবিত করার জন্য অবশ্যই দু’জনের ইচ্ছাই থাকা প্রয়োজন। তবে, আসলেই ভাঙা সম্পর্ক পুনরায় জোরা লাগাতে চাইলে তার শুরুটা কিছুটা ভিন্ন হয়। সেক্ষেত্রে কিছু পূর্বপ্রস্তুতি প্রয়োজন। ভারতীয় ডাক্তার চাঁদনী তুগনাইত এই ব্যাপারে পরামর্শ দিয়েছেন:

১. সাধারণত সম্পর্ক ভেঙে গেলে দুই পক্ষই একে অপরকে দোষারোপ করতে থাকে। তাই আাগে নিজেকে শান্ত করতে হবে। নিজের কোনো ভুল আছে কিনা খুঁজে বের করতে হবে। নয়তো একত্রে ফিরে আসার পর সম্পর্ক আরও বিষাক্ত হতে পারে।

২. সঙ্গীর উপর একে অপরের ক্ষোভ থাকতেই পারে। তবে দোষারোপ করার আগে নিজের ভুলগুলো স্বীকার করুন। অতীতে যে ভুলগুলো করেছেন তা অকপটে মেনে নিন। পরবর্তীতে আর কখনো না করার সিদ্ধান্ত নিতে পারলে ভালো হয়।    

৩.প্রয়োজন অনুযায়ী নিজেকে পরিবর্তন করুন। সম্পর্ক সুখী করতে যা যা গুণ থাকা প্রয়োজন, তা নিজের মধ্যে রাখা নিশ্চিত করুন। দীর্ঘস্থায়ী সম্পর্কে জন্য নিজেকে প্রতিনিয়ত পরিবর্তন করতে হবে। আপনি যেমন আচরণ আশা করেন, তেমন ব্যবহার প্রদান করুন।

৪. ভেঙে যাওয়া বিশ্বাস পুনরায় জয় করার চেষ্টা করুন। নিজের সততা, ভালোবাসা, আবেগপ্রবণতা সব প্রকাশ করুন। সঙ্গীর খারাপ সময়ে সবসময় পাশে থাকুন।

৫. দু’জনকেই নিজের এবং অপরের চাহিদা বুঝতে হবে। এই ব্যাপারে একত্রে বসে আলোচনা করতে পারেন। এতে আপনাদের মধ্যের যোগাযোগ মজবুত হবে। মানসিক, অর্থনৈতিক বা ব্যক্তিগত সব সমস্যা নিয়েই খোলাখুলি আলোচনা করুন।

৬. দুজনের একত্র হওয়ার ঘটনাকে অনুষ্ঠানের মতো উদযাপন করুন। নতুন অধ্যায় শুরু করাকে স্মরণীয় করে চিহ্নিত করুন। সূচনা শুভ হলে, সম্পর্ক সুন্দরভাবে এগিয়ে যাবে। একসাথে সময় কাটানোর জন্য দু’জন মিলে কোথাও ঘুরতে যেতে পারেন।  

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর