শীতকালে পোষা প্রাণীর যত্ন নেবেন যেভাবে

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-25 17:12:42

শীতে আমাদের নিজেদের প্রতি যত্ন বেড়ে যায়। ঠিক তেমনই পশু-পাখিদের শরীরেও শীতের ঠান্ডা হাওয়া এবং পরিবেশের প্রভাব পড়ে। তাই এই নিজের পোষা প্রাণীর যত্ন নেওয়া প্রয়োজন। চিকিৎসক বিনোদ শর্মা বলেছেন, শীতে যেভাবে পোষা প্রাণীর যত্ন নিবেন:

১. পোষা প্রাণীর সহনীয় তাপমাত্রা: সাধারণত পোষা প্রাণীর শরীর লোমশ হওয়ায়, তাদের তাপ সহন ক্ষমতা মানুষের চেয়ে বেশি হয়। তাছাড়া তাদের শরীরের চর্বিও তাপমাত্রা থেকে সুরক্ষা প্রদান করে। তবে সহনমাত্রারও একটা সীমারেখা আছে। তাই বেশি ঠান্ডা পড়লে মোটা কাপড় দিয়ে তাদের শরীর ঢেকে রাখুন।    

২. দিনের বেলা বাইরে রাখুন: দিনের বেলা সূর্যের সরাসরি তাপ প্রবাহের ফলে শীত অনেকটা কম থাকে। বিশেষ করে দুপুরবেলা সূর্য একদম মাথার উপরে থাকে। তাই মেঘে আকাশ ঢেকে থাকলেও, দুপুরবেলা দিনের সবচেয়ে উষ্ণতম সময়। সেই সময় পোষ্যদের বাইরে থাকতে দিন। অথবা নিজেও বাইরে নিয়ে যেতে পারেন। সকালের রোদে যেতে পারলে তাদের শরীর ভিটামিন ডি পাবে।   

৩. ময়েশ্চার নিশ্চিত করুন: বিড়াল, কুকুর, পাখি বা অন্য যেকোনো প্রাণীই হোক! ঠান্ডা পোষা প্রাণীদের শরীরের জন্য ভালো নয়। জলীয় বাষ্প টেনে নেওয়ার ফলে তাদের ত্বকও শুষ্ক হয়ে যায়। তাই প্রাণী চিকিৎসকদের পরামর্শ নিয়ে তাদের ত্বকের ময়েশ্চার বজায় রাখতে হবে। নারকেল তেল খুব উপকারী প্রাকৃতিক ময়েশ্চারাইজিং উপাদান।  

৪. শোয়ার জায়গা গরম থাকা নিশ্চিত করুন: সারাদিন বাইরে আর সারা ঘর ঘোরাফেরা করে বেড়ায় পোষা প্রাণী। তবে রাতে ঘুমানোর সময়, নিজের শোয়ার জায়গায় ফেরে। রাতে শীত বাড়তে থাকে। তাই  সেই জায়গাটা একটু গরম এবং আরামপ্রদ করে রাখার ব্যবস্থা করতে হবে।    

৫. পানি পান নিশ্চিত করুন: প্রাণীদের জন্য পানিশূণ্যতা অনেক বেশি ক্ষতি করে। জীবন নাশের মতো ঘটনাও ঘটতে পারে এরফলে। তাই শীতে প্রিয় প্রাণীকে বেশি করে পানি পান করার ব্যবস্থা করুন।

৬. খাবার পরিমিত করুন: অনেকে মনে করেন,শীতের সময় বেশি করে খাবার খাওয়ালে পোষ্য প্রাণীর জন্য তা উপকারী। এই ধারণা একদমই সঠিক নয়। পোষ্যর ওজন পুরো শীতকাল জুড়েই নিয়ন্ত্রণে রাখতে হবে। পাশাপাশি প্রিয় প্রাণীটির পরিপূর্ণ পুষ্টি ইপাদান সরবরাহ নিশ্চিত করতে হবে। সেইজন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। 

তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও খবর