শীতকালীন সবজি দিয়ে মুরগির মাংস

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-25 17:57:03

শীতকাল মানেই মজাদার তাজা তাজা সবজি। তাছাড়া ছোট-বড় সকলেই মুরগি পছন্দ করে। জেনে নেওয়া যাক পুষ্টিতে পরিপূর্ণ, মুরগি দিয়ে মৌসুমী সবজি রান্নার রেসিপি- 

উপাদান:

১. মুরগি ১ কেজি    

২. পেঁয়াজ ২০০ গ্রাম

৩. রসুন ২০ গ্রাম

৪. আদা কুচি‍ ২০ গ্রাম

৫. কাঁচা মরিচ ২০ গ্রাম

৬. শালগম‍ ২০০ গ্রাম

৭. গাজর ‍২০০ গ্রাম

৮. নতুন আলু ৩০০ গ্রাম

৯. কাঁচা টমেটো ১৭৫ গ্রাম

১০. লবণ ৩২ গ্রাম

১১. হলুদ গুড়ো ১ চা চামচ

১২. সরিষার তেল ২০ গ্রাম

১৩. এলাচ ৩ টি

১৪. দারুচিনি মাঝারি আকারে ১ পিস

১৫. লবঙ্গ ৩ টি

১৬. গোলমরিচ ২০টি

১৭. তেজপাতা ৩ টি

১৮. পানি ১ কাপ জল

১৯. মটরশুটি ৭৫ গ্রাম

২০. মাখন ২০ গ্রাম

২১. ধনে পাতা ২০গ্রাম

২২. শিম ৭৫ গ্রাম

পদ্ধতি:

১. পেঁয়াজের খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে নিন। রসুনের খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। গাজর মাঝারি থেকে বড় আকারে টুকরো করে কেটে নিন। ময়লা দূর করতে, নতুন আলু ভালো করে ধুয়ে নিন। শালগম, আলু এবং টমেটোকে অর্ধেক আকারে করে কেটে নিন। বড় আকারে মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।

২. বড় পাত্র নিয়ে নিন। ধুয়ে রাখা সবজি এবং মুরগি একত্র করে নিতে হবে। পাত্রে মুরগির সাথে শালগম, টমেটো, গাজর, আলু, রসুনের কুঁচি, কাটা আদা, আস্ত কাচা মরিচ এবং পেঁয়াজ- সব একত্রে নিতে হবে। এইসবে লবণ ও হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

৩. মিডিয়াম টু হাই হিটে প্রেসার কুকারে সরিষার তেল গরম করুন। এরপর এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ এবং তেজপাতা দিয়ে ভাজতে থাকুন। মশলার সুগন্ধ ছড়ালে ম্যারিনেট করা মুরগি এবং সবজি যোগ করুন। একটু ভেজে আধা কাপ পানি ঢেলে দিন।

৪. এরপর প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। মাংস নরম না হওয়া পর্যন্ত প্রেশারে রাখুন। একবার কুকারে সিটি বেজে উঠলে ঢাকনা খোলার চেষ্টা করুন। এখানে চুলার তাপ একটু কমিয়ে দিন। এরপর আরও পানি যোগ করুন। ঝোল কতটা রাখবেন সে অনুযায়ী পানি দিন।

৫. এরপর তাপ আবার বাড়িয়ে দিন। মাংস ভালোভাবে সিদ্ধ হতে দিন। মটরশুটি, শিম এবং  মাখন দিয়ে দিন। সবকিছু ভালো করে মিশিয়ে নিন। শিম এবং মটরশুটি রান্না না হওয়া পর্যন্ত কম আঁচে সিদ্ধ করতে থাকুন।

৬. ধনে পাতার গোড়া ভালো করে ধুয়ে নিন। এরপর কুচি কুচি কেটে নিন। একে অন্যান্য সবজির সাথে কাটবেন না। রান্না চলাকালে, বিশেষ করে শেষ দিকে কাটবেন। তাহলে রান্নায় তাজা পাতাকুচি ব্যবহার নিশ্চিত করা সম্ভব। নামানোর আগে ধনেপাতা কুচি দিয়ে  রান্না শেষ করুন।

তথ্যসূত্র: বঙ্গ ইটস

এ সম্পর্কিত আরও খবর