শীতল আবহাওয়ায় চোখের যত্ন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-26 21:09:16

চোখ খুব সংবেদনশীল একটি অঙ্গ। স্পর্শকাতর হওয়ায় চোখের বিশেষ যত্ন নিতে হয়। শীতকালে ত্বকের মতো চোখের যত্নও বাড়াতে হয়। কারণ, রুক্ষ আবহাওয়ায় যত্নে অভাবে চোখে অস্বস্তি হতে পারে। ভারতীয় চিকিৎসক ডাক্তার শ্রী গনেশ বলেছেন, শীতেও চোখ সুরক্ষিত রাখার পদ্ধতি-

১.ঢেকে রাখা: শীতের রোদ থেকে চোখ সুরক্ষিত রাখুন। অনেকের মধ্যে রোদ নিয়ে একটা ভুল ধারণা কাজ করে। তারা ভাবেন শীতের রোদ চোখের জন্য কম ক্ষতিকর। তাই তারা শীতের সময় রোদ চশমা ব্যবহার করা এড়িয়ে চলেন। শীতের রোদ গরম সময়ের মতোই ক্ষতিকর হতে পারে। রোদের অতিবেগুনী রশ্মি থেকে চোখ রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করতে হবে। নয়তো চোখে জ্বালাপোড়া, লাল হয়ে যাওয়া বা দৃষ্টি অসুবিধাও হতে পারে।  

২.শুষ্কতা প্রতিরোধ: শীতের সময় শীতল বাতাসের আধিপত্য থাকে। কম তাপমাত্রার কারণে বাতাস শরীর থেকে আর্দ্রতা টেনে নেয়। এতে চোখ শুষ্ক হয়ে, অস্বস্তি হতে পারে। চোখকে আর্দ্র রাখতে লুব্রিকেটিং ড্রপ ব্যবহার করতে পারেন। তবে, অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করে নেওয়া ভালো। এছাড়াও, বাসস্থানে বা কাজের জায়গায় হিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। এতে সেখানকার বাতাসের শুষ্কতা দূর হবে। ফলে চোখের জন্য আরামদায়ক পরিবেশ বজায় থাকবে।

শীতের শুষ্ক আবহাওয়ায় জ্বালাপোড়া, লাল হয়ে যাওয়া বা দৃষ্টি অসুবিধাও হতে পারে

৩.খাদ্যাভাস: শীতকালে অনেক পুষ্টিকর তাজা সবজি পাওয়া যায়। তাই চোখের জন্য উপকারী মৌসুমী সবজি ও ফল খেতে পারেন। যেমন-ব্রকলি, ফুলকপি, পেয়ারা, আমলকি, গাজর চোখের জন্য উপকারী হতে পারে। এসবে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ এবং ‘এ’ থাকে। তার সাথে রয়েছে বিটা-ক্যারোটিন এবং লুটেইনও থাকে। চোখের পরিপূর্ণ সুস্থতা বজায় রাখতে এসব উপাদান কার্যকরী ভূমিকা পালন করে।

৪. পানিপান:  শুষ্ক মৌসুম শুধু ত্বক নয় চোখের জন্য ক্ষতিকর। শরীর এবং চোখ থেকে পানি শুষে নিয়ে রুক্ষ করে দেয়। তাই শীতের সময় বেশি করে পানি খেতে হবে। দিনে কমপক্ষে ৬ থেকে ৮ গ্লাস পানি খেতে হবে। শীতে চোখ সুস্থ রাখতে বেশি করে পানি পান করা অত্যাবশ্যকীয়।          

৫.চিকিৎসকের পরামর্শ: শীতে তাপমাত্রা কম হওয়ায় ভাইরাসের মতো অণুজীবের জন্য তা সুবিধাজনক হয়। তাই শীতকালে জীবাণুর সংক্রমণ বেড়ে  যায়। এসময় জ্বর, ঠান্ডা, কাশির মতো রোগ প্রায় সবার হয়। তবে অনেকের চোখ লাল হয়ে যাওয়া বা চোখ দিয়ে পানি পড়ার মতো লক্ষণও দেখা যায়। এরকম সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।     

তথ্যসূত্র:নিউজ১৮

এ সম্পর্কিত আরও খবর