মস্তিষ্কে প্রভাব বিস্তারকারী ৫টি হরমোন

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-26 22:45:18

হরমোন হলো শরীরে থাকা রাসায়নিক পদার্থ। দেহের প্রায় সব কাজে এদের প্রভাব থাকে। ছোট-বড় নানা জৈব-রাসায়নিক বিক্রিয়ায় এরা প্রভাবক হিসেবে কাজ করে। বৈজ্ঞানিক ভাষায় প্রধানত এদের নিউরোট্রান্সমিটার বলে। যা শরীরের ম্যাসেঞ্জার বা বার্তাবাহক হিসেবে কাজ করে। মস্তিষ্কের বিভিন্ন কার্যকারিতা রক্ষায় এরা প্রভাব বিস্তার করে। মেজাজ, জ্ঞান এবং মানসিক চাপের নিয়ন্ত্রণ থাকে হরমোনের উপর।
থাইরয়েড: শরীরের বিপাকীয় কাজের সাথে সম্পর্কিত হরমোন হলো থাইরয়েড। থাইরয়েডের কম-বেশি প্রবাহের উপর নির্ভর করে ব্যক্তির স্বাস্থ্য। এছাড়াও মস্তিষ্কের বিকাশেও এরা ভূমিকা রাখে। শৈশবে তাই হরমোন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
কর্টিসল: মানসিক চাপ, ভয়, মনোভাব নিয়ন্ত্রণ করে। মস্তিষ্কের বিভিন্ন তথ্য ধারণ করা এবং স্মৃতি ধরে রাখার জন্য দায়ী এই হরমোন। ঘুম থেকে ওঠা এবং ঘুমাতে যাওয়ার চক্র নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে কর্টিসল।
ইনসুলিন: মস্তিষ্কে গ্লুকোজ সরবরাহের কাজ করে ইনসুলিন। ব্রেনের কোষের বৃদ্ধি ও সুরক্ষা নির্ভর করে এই হরমোনের উপর। স্মৃতি এবং জ্ঞান সংক্রান্ত মস্তিষ্কের কর্মকাণ্ডে প্রভাব ফেলে ইনসুলিন।
ইস্ট্রোজেন: মানুষের মেজাজের সরাসরি ইস্ট্রোজেন জড়িত। নতুন জিনিস শেখার সময় এবং স্মৃতি জমাতেও কাজ করে এই হরমোন। নিউরনের বৃদ্ধিতেও এর প্রভাব রয়েছে। স্নায়ু বৃদ্ধি এবং স্থিতিস্থাপকতা রক্ষা করতে ইস্ট্রোজেন সাহায্য করে।
প্রোজেস্টেরন: মস্তিষ্ককে শান্ত রাখতে কাজ করে প্রোজেস্টেরন। এছাড়াও, মেজাজকে ভালো রাখে এই হরমোন। ব্রেনের নিউরনের বার্তাবহন করে প্রোজেস্টেরন।

এ সম্পর্কিত আরও খবর