ওজন কমাতে খান ‘কিউয়ি’

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-28 16:28:18

কিউয়ি অনেক সুস্বাদু একটি ফল। আগে এর প্রাপ্যতা বেশি না হলেও, এখন প্রায় সব জায়গায়ই পাওয়া যায় উপকারী এই ফল। পুষ্টি উপাদানে পরিপূর্ণ ফল কিউয়ি, ওজন কমাতেও সাহায্য করতে পারে। সকাল বা সন্ধ্যার নাস্তায় খেতে পারেন। জেনে নিন, ওজন কমাতে কিউয়ির ভূমিকা-    

ক্যালরি: ‍কিউয়ি ফলে ক্যালরির পরিমাণ অনেক কম। মাঝারি আকারের একটা কিউয়িতে আনুমানিক ৪০ থেকে ৫০ ক্যালরি থাকে। তাই, ওজন বাড়ার চিন্তা না করে নির্দ্বিধায় খেতে পারেন এই ফল।  

ফাইবার: ফল হিসেবে কিউয়ি ফাইবারের অন্যতম উৎস। তাই কিউয়ি খেলে পেট ভর্তি থাকে। ফলে ক্ষুধা কম লাগায়, ওজন কমাতেও সাহায্য করে।

পানি: এই ফলের একটি বড় অংশ জুড়ে থাকে পানি। তাই শরীরে পানির ঘাটতিও পূরণ করতে পারে। অধিক পানি সমৃদ্ধ খাবার তৃপ্তি বাড়াতে সাহায্য করে। তাছাড়া ক্যালরি গ্রহণের মাত্রাও কমিয়ে দেয়। কারণ পানিসমৃদ্ধ খাবারে স্বাভাবিকভাবেই ক্যালরি কম থাকে।

সুস্বাদু ফল কিউয়ি

পুষ্টি উপাদান: কিউয়িতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে। ভিটামিন ‘সি’ এর দারুণ উৎস এটি। এছাড়াও, আরও অনেক ভিটামিন এবং খনিজ লবণ পাওয়া যায়। যেমন ভিটামিন ‘কে’, ভিটামিন ‘ই’, পটাশিয়াম ইত্যাদি খনিজ উপাদানে পরিপূর্ণ এই ফল।

প্রিবায়োটিকস: ইনুলিন এবং ফাইবারের মতো প্রিবায়োটিক যৌগ রয়েছে কিউয়িতে। অন্ত্রের জন্য এগুলো গুরুত্বপূর্ণ। সুস্থ অন্ত্র বজায় থাকলে স্বাস্থ্য ভালো থাকে। এমনকি ওজন এবং বিপাকের সাথেও অন্ত্রের সম্পর্ক রয়েছে।

অ্যান্টিঅক্সিডেন্ট: প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে এই ফলে। ভিটামিন ‘সি’ ও ‘ই’ ছাড়াও পলিফেনল আছে এতে। যা শরীরের অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ দূর করতে সাহায্য করে। তাই ওজন কমানোর ক্ষেত্রে এটি অনেক উপকারী হতে পারে।  

তথ্যসূত্র: ইন্ডিয়া.কম

এ সম্পর্কিত আরও খবর