ফুলকপি দিয়ে কই মাছের ঝোল

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-28 18:10:10

শীতের তাজা ও মজাদার সবজি খাওয়ার জন্য সারাবছর অপেক্ষা করে থাকে বাঙালিরা। এসব সবজির মধ্যে আমার মায়ের সবচেয়ে পছন্দের হলো ফুলকপি। সেই ধারাবাহিকতা, আমার পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে এই সবজি। ছোট থেকেই দেখে আসছি, শীত এলেই ফুলকপি আর আলু দিয়ে কই মাছের পাতলা ঝোল রান্না করেন মা। এই রান্নাটি আমার খুব পছন্দের। চলুন জেনে নেওয়া যাক কিভাবে রান্না করবেন, ‘কই-ফুলকপির ঝোল’-

উপকরণ:

১. বড় আকার কই মাছ- ৪টি

২. ফুলকপির ফুল- ৫টি

৩. নতুন আলু- ২টি (বড় হলে ১টি)

৪. কাঁচা মরিচ- ৪ পিস

৫.আস্ত জিরা- ১ চা চামচ

৬. সরিষার তেল- ১/২ কাপ

৭. হলুদ গুঁড়া- আধা চা চামচ

৮. মরিচ গুঁড়ো- ১/৪ চা চামচ

৯. জিরা বাটা- ১/৪ চা চামচ

১০. পাকা টমেটো- ১টি

১১. লবণ- স্বাদ অনুযায়ী

১২. আদা ও রসুন বাটা- ১/২ চা চামচ

১৩. গরম পানি- প্রয়োজন মতো

১৪. ধনে পাতা কুচি- ১ চা চামচ

১৫. গরম মশলা গুড়া- আধা চামচ

 রান্নার নির্দেশাবলী:

১. সাবধানে কই মাছ কেটে নিতে হবে। কাটা মাছগুলোকে ভালো করে পরিষ্কার করে নিন। ধুয়ে লবণ ও হলুদ গুঁড়ো মাখিয়ে রাখুন। ১০ মিনিটের জন্য ম্যারিনেট হতে দিন।

২. একটি ছোট বাটিতে হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া নিন। এতে আদা, রসুন ও  জিরা বাটা যোগ করুন।  ১ চামচ পানি দিয়ে সব মশলা মিশিয়ে নিন। কিছুক্ষণের জন্য এভাবে মশলার মিশ্রণ রেখে দিন।

৩.ফুলকপি ফুলগুলো আলাদা করে নিন। ফুলের আকার বড় হলে দুইভাগে কাটুন। আলু লম্বাভাবে ৮ ভাগে (ওয়েজেসের আকারে) ভাগ করে নিন। টমেটোকে ছোট ছোট কিউব করে কাটুন।

৪. কড়াইতে মাঝারি তাপে ৩ টেবিল চামচ তেল গরমে করে নিন। মাছগুলো একে একে ভেজে নিন। কড়া ভাজা করা যাবে না। এরপর তুলে আলাদা করে রাখুন।  

৫. মাছ ভাজার কড়াইতে আরও ২ চা চামচ তেল দিন। তেল গরম হলে আস্ত জিরা হালকা করে ভেজে নিন। এর মধ্যে বাটা ও গুড়া মশলার ভিজিয়ে রাখা মিশ্রণ ঢেলে দিন। মশলা ভালো করে ভেজে কষিয়ে নিন।   

৬.মশলা কষানো হলে আলু এবং ফুলকপি দিন। এতে স্বাদমতো লবণ যোগ করুন। তারপর সবজিগুলো কিছুক্ষণ ভেজে নিন। এরপর এক কাপ গরম পানি যোগ করুন।

৭. পানি কিছুক্ষণ ফুটলে তাতে ভেজে তুলে রাখা মাছ ঢেলে দিন। তার সাথে কেটে রাখা টমেটোও যোগ করুন। যারা পাতলা ঝোল পছন্দ করেন; তারা ঝোলের ঘনত্ব কমাতে, চাইলে এই পর্যায়ে আরেকটু পানি যোগ করুন। চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। সবজি নরম হওয়া অবধি রান্না করুন। ততক্ষণে ঝোল টেনে আসবে আর মাছগুলোও ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে।

৮. এই পর্যায়ে গরম মশলার গুড়ো দিন। অল্প আঁচে কিছুক্ষণ ফুটতে রেখে দিন। নামানোর আগে ধনে পাতা কুচি দিয়ে ঢাকনা দিয়ে রেখে চুলা বন্ধ করে দিন। শীতের আবহাওয়ায় ধোঁয়া ওঠা গরম ভাতের সাথে উপভোগ করুন।

এ সম্পর্কিত আরও খবর