নিজের প্রতি ভালোবাসা কেন জরুরি!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-30 12:11:37

ভালোবাসায় এমন কিছু শক্তি আছে, যা যেকোনো মানুষকে পরিবর্তন করতে পারে। তাই, নিজেকে পরিবর্তন করার ক্ষেত্রেও ভালোবাসা খুব জরুরি। এতে আত্মবিশ্বাস বাড়িয়ে মানসিকভাবেও সুস্থ থাকা যায়। অনেকেই ব্যর্থতা এবং নিরাপত্তাহীনতার কারণে নিজের সাথে প্রতিনিয়ত অন্যায় করেন। তখন নিজের প্রতি ভালোবাসাই হারিয়ে যেতে শুরু করে। চলুন জেনে নেওয়া যাক, কেন নিজের প্রতি ভালোবাসা থাকা জরুরি-   

মননশীলতার অনুশীলন: যাদের নিজের প্রতি ভালোবাসা নেই, তাদের নিজের ভাবনা, অনুভূতি এবং চাওয়া-পাওয়ার ব্যাপারে অবগত হতে হবে। আমরা স্বাভাবিকভাবের অন্যের থেকে স্বীকৃতি পেতে পছন্দ করি। নিজেরা কী চাই, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, অন্যেরা আমাদের থেকে কী আশা করেন!

নিজের যত্ন: নিজের প্রতি ভালোবাসা অনেক বেশি বেড়ে যাবে, যখন নিজের যত্ন নিতে শুরু করবেন। নিজের চাহিদাগুলো আপনার চেয়ে ভালো আর কেউ বুঝবেন না। নিজের শরীর এবং মনের যথাযথ যত্ন নিন। সুস্থ থাকতে ব্যায়াম করুন এবং সুষম খাদ্য গ্রহণ করুন। তার সাথে প্রতিদিন পর্যাপ্ত ঘুমের মাধ্যমে শরীরকে বিশ্রাম দিন। তাছাড়া ভালো পরিবেশ এবং ভালো মানুষদের মাঝে বাস করার চেষ্টা করুন। এতে মানসিকভাবে শান্তিতে থাকতে পারবেন।   

নিজেকে ভালোবাসুন

সীমারেখা বজায় রাখা: যেসব জিনিস আপনি অপছন্দ করেন, তার থেকে নিজেকে দূরে রেখেও নিজেকে ভালো রাখতে পারেন। নিজের একটি সীমারেখা নিশ্চিত করুন। কাজ এবং সম্পর্কে নিজের সীমানা পরিদর্শন করাতে দ্বিধাবোধ করবেন না। মানসিক, শারীরিক বা আধ্যাত্মিকভাবে আপনার ক্ষতি করে, এমন কাজকে ‘না’ বলুন!

নিজেকে শোধরানো: মানুষ মাত্রই ভুল হয়। নিজের সাথে আমরা নানা পরিস্থিতি অনেক অন্যায় করে থাকি। নিজেকে ভালোবাসার ক্ষেত্রে নিজের সে ভুলগুলো মনে রাখতে হবে। পরবর্তীতে সেই ভুলগুলো আবার করা থেকে বিরত থাকতে হবে। ভুল থেকে শিক্ষাও নিতে হবে।

আত্মপ্রাপ্তি: নিজের সব প্রাপ্তি জন্য নিজেকে ধন্যবাদ ও অভিনন্দন জানাতে পারেন। সাফল্যে নিজের জন্যই পছন্দমতো কিছু উপহার ‍কিনুন। জীবনকে সুন্দর করতে প্রতিটি উদযাপন করে উপভোগ করুন।  

তথ্যসূত্র: স্টারমেড হেলথকেয়ার

এ সম্পর্কিত আরও খবর