নিজেকে অযোগ্য মনে করা, হতে পারে অভ্যন্তরীণ সমালোচকের প্রভাব!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-02 19:21:25

সাফল্য পাওয়ার পরও নিজেকে ব্যর্থ মনে করেন? এই অনুভূতি অভ্যন্তরীণ সমালোচক(ইনার ক্রিটিক)-এর কারণে হতে পারে! জীবনের পথে চলতে গিয়ে নানারকম চ্যালেঞ্জের মুখে পড়তে হয় সবাইকেই। অনেকে হয়তো কাজের ক্ষেত্রে খুব ভালো করলেন। সবাই আপনার প্রশংসা করলো। তবে, তারপরও ভেতর থেকে স্বস্তি পাচ্ছেন না। বিবেক হয়তো বলছে, এইবার ভাগ্য ভালো ছিল। নইলে এই কাজে ভালো করার যোগ্যতা আদতে আপনার নেই!

অনেকে এই চিন্তাকে গুরুত্ব দেয় না। তারা ভাবেতে পারে এরকম ভাবনা তেমন ক্ষতিকর নয়। ভারতের মনোরোগ বিশেষজ্ঞ নেহা ক্যাডাবাম এর ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, এরকম ভাবনা ব্যক্তি জীবনে অনেক বেশি প্রভাব বিস্তার করতে পারে। প্রতিনিয়ত এরকম ভাবনার কারণে কর্মজীবন প্রভাবিত হয়। নিজের কৃতিত্ব নিয়ে আবার ভাবতে বাধ্য করতে পারে। তাই দিন দিন ব্যক্তিজীবনে কেবল অবনতি ঘটতে থাকে। এসব রোধ করার প্রাথমিক পদক্ষেপ হলো, সমস্যা আগে চিহ্নিত করা।   

এরকম পরিস্থিতিতে আপনিও ভুগছেন কিনা, বোঝার পদ্ধতি জেনে নিন-  

১. নিজের সঙ্গে সারাক্ষণ নেতিবাচক আলোচনা করা। সবসময় শুধু নিজের কাজের সমালোচনা করা। কোন ভালো কাজে নিজের কৃতিত্ব অস্বীকার করা।

২. সকল মানুষের মধ্যেউ কিছু সীমাবদ্ধতা থাকে। নিজের সীমাবদ্ধতাগুলো গ্রহণ না করে কেবল একটি অবাস্তব লক্ষ্য নির্ধারণ করা। সেই লক্ষ্য অর্জন করতে না পারলে নিজেকে অকর্মণ্য মনে করা।

৩. নিজের সব বিশেষত্ব-কে অবহেলা করা। কোনো কাজে বা পরিস্থিতিতে সবার বিশেষ যোগ্যতা প্রকাশ পায় না। আপনার যোগ্যতা থাকলে যদি আপনি ভাবেন, এমনটা যে-কেউই করতে পারবে; তাহলে হয়তো আপনার অভ্যন্তরীণ সমালোচকের প্রভাব জেঁকে বসেছে।৪.আত্মসম্মানের ঘাটতির কারণে অনেক সময় নিজেকে অযোগ্য মনে হয়। এরকম হলে নিজের ছোট ছোট ভুলগুলো অনেক বড় মনে হতে থাকে।       

তথ্যসূত্র: দ্য ইন্ডয়ান এক্সপ্রেস

এ সম্পর্কিত আরও খবর