৫০ বছরের কম বয়সীরা রয়েছেন কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকিতে!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-03 12:34:58

শরীরের বৃহদন্ত্র থেকে মলদ্বার পর্যন্ত অংশকে চিকিৎসার ভাষায় কোলন বা কোলোরেক্টাল বলে। এই অংশের কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধিকে কোলন ক্যান্সার বা কোলারেক্টাল ক্যান্সার বলে। নারী ও পুরুষ উভয়েই এই রোগের ঝুঁকিতে থাকে।
কোলোরেক্টাল ক্যান্সার হওয়ার কোনো নির্দিষ্ট কারণ চিকিৎসকরা চিহ্নিত করতে পারেনি। তবে, ধূমপান, স্থূলতা এবং খাদ্যাভ্যাসের কারণে প্রভাবিত হতে পারে বলে ধারণা করা হয়। এসব অভ্যাস নিয়ন্ত্রণের মাধ্যমে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমানো যায়।
চিকিৎসকরা ইতোমধ্যে কোলনোস্কোপির সাহায্যে ভালো অস্ত্রোপচারের মাধ্যমে মৃত্যুহার কমিয়েছে। উন্নত ওষুধ ব্যবহার করে নিম্ন অন্ত্র এবং মলদ্বারের ক্যান্সারযুক্ত টিস্যু অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়।
ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের একটি সমীক্ষা থেকে জানা গেছে, সামগ্রিকভাবে কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি কমছে। তবে ৫০ বছরের নিচে যাদের বয়স তাদের ঝুঁকি বেড়ে চলেছে।
‘অ্যানালস অফ অনকোলজি’তে প্রকাশিত হয়েছে গবেষণাটি। দীর্ঘদিনের তথ্য অনুসরণ করে বোঝা যায়, যে এই রোগের কারণে মৃত্যুর হার আগে অনেক বেশি ছিল। আগে মৃত্যু হার ছিল শতকরা ৫০ থেকে ৬০ ভাগ।
গত ৩০ বছরে আগের তুলনায় মৃত্যুহার কমে এখন দাঁড়িয়েছে শতকরা ২০ থেকে ৩০ ভাগে। ১৯৮৮ সাল থেকে ইউরোপে ৬.২ মিলিয়ন মানুষের মৃত্যু এড়ানো সম্ভব হয়েছে। যুক্তরাজ্যে এই সংখ্যা ১.৩ মিলিয়ন।
আগে বয়স্করা অনেক বেশি ঝুঁকিতে ছিল। তবে ৭০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে এই ঝুঁকি কমে আসছে। এই ঝুঁকি কমানোর সম্ভব হয়েছে সিগারেট গ্রহণের মাত্রা কমানোর মাধ্যমে। এছাড়া ভালো রোগ নির্ণয় এবং ক্যান্সারের ভালো চিকিৎসার প্রভাবও ছিল।
তবে জনসংখ্যার সমীক্ষা অনুযায়ী, এই বছর কম বয়সীরা মৃত্যু ঝুঁকিতে বেশি রয়েছে। ইতালির গবেষক কার্লো লা ভেকিয়া এর মতে, নারীদের ক্ষেত্রে এই ঝুঁকি শতকরা ৯ দশমিক ৫ এবং পুরুষদের জন্য ৪ দশমিক ৮ ভাগ।
ইতালি, পোল্যান্ড এবং স্পেনে অল্পবয়সী পুরুষদের মৃত্যুহার বেশি। অপরদিকে জার্মানির নারীদের বেশি ঝুঁকি রয়েছে। তাদের ক্ষেত্রে শতকরা ৫ থেকে ৭ ভাগ মৃত্যুহার বেড়েছে। যুক্তরাজ্যে এই হার বেড়ে দাঁড়িয়েছে শতকরা ২৬ ভাগ।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর