ভালোবাসা প্রকাশে কোন রঙের গোলাপ বেছে নেবেন?

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-06 13:15:56

চলছে ভালোবাসার মাস। আর এক সপ্তাহ বাদেই ভালোবাসা দিবস। তবে শুধু কী ভালোবাসলেই হবে? ভালোবাসা প্রকাশও তো প্রয়োজন! সেই সুযোগ তৈরি করতেই ভ্যালেনটাইন্স ডে’র এক সপ্তাহ আগে থেকে পালন করা হয় ভ্যালেনটাইন্স উইক অর্থাৎ, ভালোবাসা সপ্তাহ। বুধবার (৭ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে ভালোবাসা সপ্তাহ।  

ফেব্রুয়ারির ৭ তারিখে পালন করা হবে, গোলাপ দিবস। ভালোবাসা প্রকাশের মাধ্যম হিসেবে প্রিয় মানুষকে গোলাপ ফুল দেওয়া হয়। রোমান পুরাণ অনুযায়ী, গোলাপ ছিল রহস্য এবং আবেগের প্রতীক। বিশেষ করে, সৌন্দর্য ও প্রেমের দেবী ভেনাসের ক্ষেত্রে।


এছাড়াও প্রাচীন অনেক সভ্যতায় উল্লেখ পাওয়া গেছে, গোলাপ প্রেমের সাথে জড়িত। যেমন- এশিয়ান এবং আরবি সংস্কৃতিতে গোলাপকে ভালোবাসা প্রকাশের প্রতীক মানা হয়। গোলাপের মিষ্টি ঘ্রাণ এবং সুন্দর রঙের কারণে অনন্য এই ফুলকে, ‘ফুলের রাণী’ বলা হয়। বিশ্বাস করা হয় যে,  ভিক্টোরিয়ানরা প্রথম স্নেহের প্রতীক হিসাবে গোলাপ দেওয়ার প্রচলন ঘটায়। তারা, এই মাধ্যমে একে অপরের প্রতি তাদের ভালবাসা প্রদর্শন করেছিল। সেই থেকে, ৭ ফেব্রুয়ারী গোলাপ দিবস হিসাবে স্বীকৃত হয়।

অনেকে গোলাপ দিবসে শুধু লাল ফুল দিয়ে থাকেন। তবে প্রতিটি গোলাপই হতে পারে ভালোবাসার প্রতীক। ভিন্ন ভিন্ন গোলাপের মাধ্যমে প্রকাশ করতে পারেন ভালোবাসার সাথে সম্পর্কিত বিভিন্ন অনুভূতি। শুধু প্রেমী নয়! পরিবার, বন্ধু-বান্ধবসহ যেকোন প্রিয় মানুষকে গোলাপ দিয়ে অনুভূতি প্রকাশ করতে পারেন। জেনে নিন, কোন রঙের গোলাপ কীসের প্রতীক।


লাল গোলাপ: লাল রঙ প্রেম এবং আবেগ নির্দেশ করে। সাধারণত ভালোবাসার প্রস্তাব এবং প্রতিশ্রুতি দিতে লাল গোলাপ ব্যবহৃত হয়। এর মাধ্যমে জীবনসঙ্গীর প্রতি রোম্যান্সের গভীরতা প্রকাশ পায়।


গোলাপী গোলাপ : এই গোলাপ নারীত্ব, কমনীয়তা এবং নান্দনিকতা নির্দেশ করে। অনেক সময় ব্যক্তির কমনীয়তা এবং করুণার জন্য আমরা তাকে পছন্দ করি। সেক্ষেত্রে তাকে গোলাপী গোলাপ দেওয়া হয়। যেমন- মা, বোন, শিক্ষিকা বা মাতৃতুল্য কেউ।


সাদা গোলাপ: সাদা গোলাপ ভালোবাসা, সম্মান এবং কৃতজ্ঞতাকে বোঝায়। শুভ্রতা শান্তির প্রতীক। শুভকাজের সাজসজ্জায় সাদা গোলাপ প্রায় ব্যবহার করা হয়। জীবনের মূল্যবান ও সম্মানীয় ব্যক্তিতে সাদা গোলাপ উপহার দিতে পারেন।


হলুদ গোলাপ: এই গোলাপ বন্ধুত্ব, উষ্ণতা, সুখ এবং ভালো আবহ বোঝায়। ভালো বন্ধুরা একে অপরকে হলুদ গোলাপ উপহার দেয়। এতে তারা কতটা কাছের তা বোঝানো যায়।


নীল গোলাপ: নীল সংবেদনশীলতা এবং মানসিক শক্তির রঙ। নীল গোলাপ উপহার দিয়ে তাদের প্রতি মানসিক সংবেদনশীলতার অনুভূতি প্রকাশ করা হয়।


পীচ গোলাপ : পীচ বা মিষ্টি রঙে সহানুভূতি, বিনয় এবং আন্তরিকতা বোঝায়। সম্পর্কের প্রতি তাদের আন্তরিকতা প্রকাশে পীচ রঙের গোলাপ উপহার দেওয়া হয়।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও খবর