যে কারণে ভালোবাসার প্রতীক ‘গোলাপ’!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-07 14:28:39

আজ রোজ ডে বা গোলাপ দিবস। ভালোবাসার প্রস্তাব দিতে গোলাপের ব্যবহার করা হয়। এর মাধ্যমেই শুরু হচ্ছে ভ্যালেন্টাইন্স উইক বা ভালোবাসা সপ্তাহ। প্রতিবছর ফেব্রুয়ারির ৭ তারিখ পালন করা হয় এই দিনটি। মূলত রোমনীয়রাই প্রথম ভালোবাসা প্রকাশে গোলাপের ব্যবহার করেছিল।  

ভালোবাসার মানুষকে গোলাপ ফুল দিয়ে ভালোবাসা প্রকাশ করা হয়। গোলাপের অসাধারণ সৌন্দর্য্য এবং মনোরম সুবাস, অন্য ফুলদের থেকে গোলাপকে বিশেষ করে তুলেছে। গোলাপ অন্য ফুলের থেকে তুলনামূলক বেশি সময় তাজা থাকে এবং সুগন্ধ ধরে রাখতে পারে।

গোলাপ দিবসে লাল গোলাপ আদান-প্রদানের প্রবণতা দেখা যায় প্রেমিক-প্রেমিকাদের মধ্যে। কারণ, লাল হলো ভালোবাসার রঙ। এই রঙ কামনা, আনন্দ এবং আবেগের মতো শক্তিশালী অনুভূতিকেও ধারণ করে। তাই জীবনসঙ্গী বা প্রেমিক-প্রেমিকা তাদের গভীর ভালোবাসা প্রকাশের জন্য গোলাপের তোড়া বা ফুল উপহার দেয়।

গোলাপের দীর্ঘস্থায়ী সুবাস প্রকাশ করে, দীর্ঘসময় পর্যন্ত ভালোবাসা তাজা থাকাকে। গোলাপের পাপড়ি শুকিয়ে গেলেও এর মধ্যে একটি সুবাস থেকে যায়। এটিও ভালোবাসার একটি ধাপকে প্রকাশ করে। ভালোবাসা শুধু পৃথিবীতেই সীমাবদ্ধ নয়, তারই প্রতীকী রূপ শুকনো গোলাপ। জীবনের অন্তেও ভালোবাসার রেশ রয়ে যায়।

ভাঁজে ভাঁজে সেজে থাকা পাপড়ির সম্পর্কের একেকটি ধাপ বোঝায়। যেভাবে বছরের পর বছর সময়ের সাথে সাথে ভালোবাসার একেকটি আবরণ সুবিন্যস্ত হয়। এভাবেই ভালোবাসা টিকে থাকে অনন্তকাল।

এসব কারণেই ভালোবাসার প্রতীক হিসেবে গোলাপকে বেছে নেওয়া হয়েছে। ভ্যালেনটাইন্স উইকে গোলাপের চাহিদা যেমন বেড়ে যায়, তেমন বেড়ে যায় দামও। কয়েকগুণ চড়া দামে চারদিকে গোলাপের দোকান বসে। কম হলে একটি ফুল দিয়ে হলেও ভালোবাসার মানুষের দিনটিকে বিশেষ করে তুলুন।        

         

এ সম্পর্কিত আরও খবর