প্রস্তাব দিবস ২০২৪

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-08 11:47:53

ভ্যালেন্টাইনস্ উইকের দ্বিতীয় দিন আজ। ৮ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালন করা হয় প্রোপজ ডে। ভালোবাসা শুরু হয় প্রস্তাব দেওয়ার মাধ্যমে। প্রিয়জনের প্রতি স্নেহ, ভালোবাসা প্রকাশের মাধ্যমে- তার প্রশংসা করে প্রেমের প্রস্তাব দেওয়া হয় এই দিনে। কেন মানুষটি বিশেষ এবং প্রিয়,তা বর্ণনা করার সুযোগ প্রদান করার জন্য বিশেষ এই দিন। সম্পর্ক শুরু করায় প্রস্তাবের গুরুত্ব প্রকাশ করতে এইদিন উদযাপন করা হয়।

প্রতিটি মানুষের জীবনেই বিশেষ একজন থাকে। সে যেকোনো বয়সেই হতে পারে। তবে অনেকেই দেখা যায় মনের কথা সাহস করে বলতে পারে না। একটু সাহসের অভাবে সারাজীবন কেবল আফসোস করতে হয়! তাদের সাহস জোগাতেই এই বিশেষ দিন- প্রস্তাব দিবস। 

ধারণা করা হয়, ১৪৭৭ সারে অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলিয়ানের করা প্রস্তাব বিশ্বব্যাপী সাড়া ফেলেছিল। বারগান্ডির মেরিকে একটি হীরার আংটি দিয়ে নিজের ভালোবাসার কথা জানান ম্যাক্সিমিলিয়ান। সেই প্রস্তাবের ধরন সকলের মনে ধরে।

তারপরই যুগ যুগ ধরে, এভাবেই মনের কথা প্রকাশ করে মানুষ। অনেকে দিনটিকে বিশেষ করে তুলতে আরও কিছু উদ্যোগ নেয়। যেমন কেউ ক্যান্ডেল লাইট ডিনারের আয়োজন করে। কেউ আংটির সাথে গোলাপ, চকলেট, পুতুল বা অন্য কোনো উপহার দিয়ে প্রিয় মানুষকে খুশি করতে চায়। বিশেষ এই দিনকে স্মরণীয় করে রাখতে তারা এসব পদক্ষেপ নেয়।

সম্পর্কের ক্ষেত্রে মনের কথা বলা খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। তার শুরু হয়ই ভালোলাগা বা ভালোবাসার কথা বলে। তাই যেকোনো সম্পর্কে প্রপোজ একটি জরুরি পদক্ষেপ।         

এ সম্পর্কিত আরও খবর