ফ্লু সারার পর যা অবশ্যই করবেন!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-29 08:37:09

আবহাওয়া পরিবর্তনের শুরু হবার আগে, সম্পূর্ণ শীতকালীন সময়ে ও এখন পুনরায় আবহাওয়ার পরিবর্তের সময়ে ফ্লু দেখা দেওয়ার হার বেড়ে যায় অনেকখানি।

বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়ার জন্য ইনফ্লুয়েঞ্জা বা ফ্লুয়ের প্রকোপ দেখা দেয়।

ফ্লু সারার পর কি করা প্রয়োজন সেটা জানেন কি? অবশ্যই নিজের যত্ন নিতে হবে পরিপূর্ণভাবে। তবে এর পাশাপাশি বদলাতে ও পরিষ্কার করতে হবে ঘরের কিছু জিনিস। নইলে ঘরের অন্য সদস্য অসুস্থ হবার পাশাপাশি পুনরায় ফ্লু ফিরে আসার সম্ভবনা থেকে যায়।

রিমোট কন্ট্রোল

যেকোন কঠিন পদার্থের ওপর ইনফ্লুয়েঞ্জার ভাইরাস পরবর্তী ২৪ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকে। এই সময়ের মাঝে যে ব্যক্তিই ভাইরাসযুক্ত পদার্থটি ধরবেন, তার ইনফেকশনে আক্রান্ত হবার সম্ভবনা বেড়ে যাবে অনেকখানি। এমন একটি জড় ও কঠিন পদার্থ হলো রিমোট কন্ট্রোল। যা ঘরের সবাই দিনের কোন না কোন সময়ে ধরে থাকেন। তাই ফ্লু সারার পর অবশ্যই রিমোট কন্ট্রোল ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

মোবাইল ফোন

সাধারণ দিনেও মোবাইল ফোন থেকে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া পাওয়া যায়। এমনকি কিছু গবেষণা এটাও জানায়, টয়লেট থেকে মোবাইল ফোনে ব্যাকটেরিয়ার মাত্রা বেশি থাকে। সেক্ষেত্রে ফ্লুতে আক্রান্ত হলে মোবাইল ফোনে ব্যাকটেরিয়ার মাত্রা কতটা বৃদ্ধি পায় সেটা নিজেই বুঝে নিন। তাই ফ্লু থেকে সেরে ওঠার পর অবশ্যই স্পিরিট দিয়ে সম্পূর্ণ মোবাইল ফোন ভালোভাবে মুছে নিন।

বিছানার চাদর ও বালিশের কভার

আপনার বাসার কোন শিশু অসুস্থ হয়েছে? সেক্ষেত্রে বিছানার চাদর ও বালিশের কভার থেকে ফ্লুয়ের জীবাণু ছড়ানোর সম্ভবনা সবচেয়ে বেশি। সাধারণভাবেই প্রতি সপ্তাহে একবার বিছানার চাদর ও বালিশের কভার বদলানো প্রয়োজন। যদি ঘরের কারোর ফ্লু দেখা দেয় তবে ফ্লু ভালো হবার দিনেই সকল কভার বদলে ফেলতে হবে। কারণ কভারের তন্তুতে ফ্লু কিংবা অন্যান্য ব্যাকটেরিয়া প্রায় এক মাস পর্যন্ত জীবিত থাকে।

দরজা ও জানালার হ্যান্ডেল

চট করে কিন্তু এই জিনিসটার কথা মাথায় আসবে না। অথচ দরজা ও জানালার হ্যান্ডেল থেকে প্রচুর পরিমাণ জীবাণু ছড়িয়ে থাকে। ফ্লু ভালো হবার পর ঘরের অন্যান্য জিনিস পরিষ্কার করার পাশপাশি জীবানুনাশক মিশ্রিত গরম পানিতে কাপড় ভিজিয়ে, সেই কাপড় দিয়ে সকল হ্যান্ডেল মুছে নিতে হবে।

টুথব্রাশ

প্রতিদিনের ব্যবহৃত টুথব্রাশে যদি ক্ষতিকর ব্যাকটেরিয়া গিজগিজ করে তাহলে সেটা কি ব্যবহার করা উচিৎ হবে? উত্তরটা নিশ্চয় আপনার জানা। ফ্লু আক্রান্ত হবার পর খুব সহজেই ব্যবহৃত টুথব্রাশে ফ্লুয়ের ব্যাকটেরিয়া ছড়িয়ে যায়। যা কিনা পরবর্তি ২৪ ঘণ্টা পর্যন্ত ব্রাশে বেঁচে থাকে। সে জন্যই ফ্লু সারার পর পুরনো টুথব্রাশ ফেলে দিয়ে অবশ্যই নতুন টুথব্রাশ ব্যবহার করতে হবে।

স্টাফড পুতুল

বাসায় ছোট শিশু থাকলে অবশ্যই স্টাফড পুতুল থাকবে। এই সকল পুতুলে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়ার উপস্থিতি থাকে। তার উপরে যদি ঘরের কারোর ফ্লু দেখা দেয়, তাহলে তো কথাই নেই। যেহেতু স্টাফড পুতুল ফেলে দেওয়া সম্ভব নয়, ফ্লু সারার পর এইসকল পুতুল গরম পানিতে জীবানুনাশক মিশিয়ে কয়েক ঘন্টার জন্য চুবিয়ে রাখতে হবে। এরপর ভালোভাবে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে।

 

আরও পড়ুন: বাইরের পোশাকে বিছানায় নয়!

আরও পড়ুন: অপরিষ্কার থাকছে প্রাত্যহিক ব্যবহার্য যে জিনিসগুলো

এ সম্পর্কিত আরও খবর