কাশি উপশমে অপ্রচলিত ঘরোয়া উপাদান

স্বাস্থ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেস্পন্ডেন্ট/ লাইফস্টাইল | 2023-08-30 12:56:11

এখনকার আবহাওয়াটা খুবই আজব। এই বৃষ্টি তো এই রোদ। যে কারণে কখনো ঠাণ্ডা, আবার কখনো তীব্র গরম। ক্ষণে ক্ষণে আবহাওয়ার এমন রূপ বদলের ফলে দেখা দেয় খুশখুশে কাশির সমস্যা। যন্ত্রনাদায়ক এই কাশি পুরোপুরি ভালো হতে সময় নেয় বেশ অনেকটা। বিশেষ করে রাত হলে বেড়ে যায় এই সমস্যা।

বেশীরভাগ সময় বিরক্তিকর এই সমস্যার ঝটপট সমাধান হিসেবে বেছে নেয়া হয় প্রচলিত ঘরোয়া উপায়। গলা খুশখুশ করছে? পান করতে হবে আদা চা। কাশি হলে চায়ের সঙ্গে কুসুম গরম পানি দিয়ে গার্গল করতে হবে। দারুণ উপকারি এই সকল প্রচলিত ও সহজ ঘরোয়া সমাধানগুলো অনেকের অজানা।

চলুন পড়ে নিই প্রচলিত ঘরোয়া উপাদানে কাশি সমস্যার চমৎকার ও সহজ সমাধান-

লেবুর রস ও মধুর মিশ্রণ

রাতে কাশির প্রকোপ বেশী দেখা দিলে বা কাশির ফলে লম্বা সময় ধরে ঘুমের ব্যাঘাত ঘটলে এই দুইটি উপাদান একসাথে মিশিয়ে খেতে হবে। এক গ্লাস কুসুম গরম পানিতে একটি বড় অথবা দুইটি ছোট লেবুর রস ও দুই চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে । ঘুমাতে যাবার আগে পান করতে হবে পানীয়টি। যতদিন না পর্যন্ত সমস্যা পুরোপুরি ভালো হয়।

লাল আঙুরের রস

লাল আঙুরের রসের সাথে এক চা চামচ ভালো মানের মধু মিশিয়ে পান করতে হবে। লাল আঙুরের রস, অতিরিক্ত ঠাণ্ডার ফলে বুকে জমে থাকা কফ দূর করে। যার ফলে আঙুরের রস শ্লেষ্মা কিংবা কফকে বের করে দিতে সাহায্য করে। এমন ধরণের সমস্যার ক্ষেত্রে আঙুরের সর অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। তবে একটা বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে, প্রতিবার আঙুরের রস যেন নতুনভাবে তৈরি করা হয়। না হলে ফলের রসের তার কার্যকারিতা হারাবে।

কিসমিস

ছোট্ট মজার এই রান্নার উপাদানটি ছোট-বড় সকলেই পছন্দ করেন। কিসমিস যেহেতু আঙুরের অন্য আরেকটি রূপ, তাই এতেও থাকে আঙুরের গুণাগুণ। হুটহাট কাশির সমস্যা থেকে মুক্তি পেতে ব্যাগে রেখে দিতে পারেন কয়েকটি কিসমিস। বিশেষ করে, শিশুদের জন্য কিসমিস চমৎকার একটি খাদ্য ও কাশির ঔষধ। কাশি সারানোর জন্য তেতো ঔষধ কিংবা ঝাঁজযুক্ত আদা খেতে চায় না কোন শিশুই। তাদের জন্য এই কিসমিস। এক মুঠো কিসমিসের সাথে অল্প পরিমাণ পানি ও স্বাদ বর্ধণের জন্য এক চা চামচ চিনি একসঙ্গে জ্বাল দিয়ে পেস্ট তৈরি করতে হবে। শিশুদের জন্য এই পেস্টটি এক চা চামচ পরিমাণ যথেষ্ট।

অ্যালোভেরা শরবত

দারুণ এই প্রাকৃতিক উপাদানটি শুধু ত্বক কিংবা চুলের জন্যে নয়, কাশির সমস্যা সমাধানের ভালো কাজ করে থাকে। অ্যালোভেরার জেলে রয়েছে কাশি উপশমের উপাদান। যার প্রদাহবিরোধী ও অ্যান্টিব্যাকটোরিয়াল উপাদান শুষ্ক কাশির সমস্যা, গলা ব্যথা ও গলায় ইনফেকশনের সমস্যা দ্রুত কমিয়ে আনে।

অ্যালোভেরার শরবত তৈরির জন্য অ্যালোভেরা পাতা থেকে জেল ছেঁচে এর সঙ্গে এক চা চামচ মধু ও অল্প পানি ভালোভাবে মিশিয়ে নিয়ে পান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর