পরিষ্কার থাকুক প্রিয় চুলা!

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেস্পন্ডেন্ট/ লাইফস্টাইল | 2023-08-29 19:19:38

যে জিনিসটি ছাড়া রান্নাঘর পরিপূর্ণ হয় না- সেটা হলো চুলা। অতি প্রয়োজনীয় এই যন্ত্রটির প্রয়োজন হয় না এমন বাসা তাবৎ দুনিয়াতেই নেই। ক্ষেত্র বিশেষে চুলার ব্যবহার কম বা বেশি হতে পারে। তবে চুলার ব্যবহার ছাড়া দিনাতিপাত করা প্রায় অসম্ভব যেন!

প্রতিদিন নানান ধরণের খাবার রান্নার ফলে চুলা হয়ে ওঠে তেল চিটচিটে। বিশেষত আমাদের খাবার তৈরিতে তেল ও মশলা বেশি ব্যবহার হওয়ার ফলে চুলা খুব দ্রুত তেল চিটচিটে হয়ে ওঠে। তেল চিটচিটে চুলায় ময়লা বেশি আকৃষ্ট হয়। ফলে অল্প সময়ের মাঝেই চুলা হয়ে ওঠে নোংরা।

এমন ভীষণ প্রয়োজনীয় ও অত্যাবশকীয় এই যন্ত্রটির প্রতি কতটা যত্নবান আমরা? ঠিকঠাকভাবে আদৌ পরিষ্কার করা হয় কি? কী উপাদান দিয়ে ও কীভাবে পরিষ্কার করতে হবে চুলা সেটাও কি ঠিকভাবে জানি আমরা?

প্রতিদিন যেখানে নিজেদের প্রিয় ও মজাদার খাবার রান্না করা হচ্ছে, সে জায়গাটি পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখা অত্যান্ত জরুরি। নতুবা অপরিচ্ছনতা থেকে দেখা দিতে পারে নানাবিধ শারীরিক সমস্যা।

আজকের ফিচার থেকে জেনে রাখুন, চুলা পরিষ্কারের দারুন সহজ তিনটি উপায়।

১. লিকুইড ডিশ সোপ ও বেকিং সোডা

একটি পাত্রে সমপরিমাণ লিকুইড ডিশ সোপ ও বেকিং সোডা নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণ তৈরি হয়ে গেলে স্পঞ্জের সাহায্যে চুলা ও চুলার আশেপাশের অংশ পরিষ্কার করতে হবে। এরপর পানির সাহায্যে সাবান ধুয়ে নিতে হবে।

এই মিশ্রণের সাহায্যে চুলা পরিষ্কার করলে, চুলা দীর্ঘ সময়ের জন্য পরিষ্কার থাকবে। তবে খেয়াল রাখতে হবে তৈরিকৃত মিশ্রণ একবারেই ব্যবহার করে ফেলতে হবে। অর্থাৎ পরবর্তীতে এই মিশ্রণ পুনরায় ব্যবহার করা যাবে না।

২. লবণ ও বেকিং সোডা

প্রথমে পানি, বেকিং সোডা ও লবণের ঘন পেস্ট তৈরি করতে হবে। মিশ্রণ তৈরির সময় খেয়াল রাখতে হবে, সকল উপাদান যেন ভালোভাবে মেশানো হয়। এরপর কাপড় অথবা স্পঞ্জের সাহায্যে ময়লা পরিষ্কারে মিশ্রণটি ব্যবহার করতে হবে।

তৈলাক্ত ময়লা পরিষ্কারের ক্ষেত্রে এই পদ্ধতিটি অন্যতম কার্যকরী। চুলা ও চুলার আশেপাশের অংশ থেকে বিরক্তিকর ময়লা কম সময়ের মাঝে তুলে ফেলতে এই মিশ্রণটির জুড়ি নেই।

৩. সাদা ভিনেগার

একটি অব্যবহৃত স্প্রে বোতলে এক-তৃতীয়াংশ পরিমাণ সাদা ভিনেগার ও দুই-তৃতীয়াংশ পরিমাণ পানি নিতে হবে। সাধারণ এই মিশ্রণটিই চুলার তেল-ময়লা তুলে ফেলতে চমৎকার কাজ করবে। কারণ ভিনেগারের অ্যাসিড তেল-ময়লা দূর করতে চমৎকার কাজ করে। চুলা ও চুলের আশেপাশের অংশে এই মিশ্রণটি স্প্রে করতে হবে। এরপর আধা ঘন্টা সময়ের জন্য একইভাবে রেখে দিতে হবে। এ সময়ের ভেতর ভিনেগার কাজ করা শুরু করে দিবে। আধা ঘন্টা পার হয়ে গেলে স্পঞ্জের সাহায্যে তেল-ময়লা মুছে নিতে হবে।

তবে এই সকল উপায়ে যারা চুলা পরিষ্কার করতে চান না, তাদের জন্য ফুটন্ত গরম পানি ব্যবহার বেশি উপযোগী। তবে গরম পানি ব্যবহারের ক্ষেত্রে বাড়তি সাবধানতা আবশ্যিক।

এ সম্পর্কিত আরও খবর