‘রোগ নিরাময়ের চেয়ে তা প্রতিরোধই শ্রেয়’

স্বাস্থ্য, লাইফস্টাইল

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 23:12:20

ব্যথা হয় না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ঘাড়ে ব্যথা করছে। অথবা পিঠে ব্যথায় দাঁড়াতেই পারছি না। হাঁটু ব্যথায় সিঁড়ি ভেঙে উঠতে পারছি না-এমন ব্যথার সমস্যা নিয়ে দিনানিপাত এখন নিত্যদিনের ঘটনা। তবে ব্যথার সমস্যা যখন আছে তখন অবশ্যই তার সমাধানও আছে। সেই আশ্বাসই দিলেন ফিজিওথেরাপিস্ট বিশেষজ্ঞ ডা. উম্মে সালমা।


শনিবার (২৬ অক্টোবর) দুপুরে বার্তাটোয়েন্টিফোর.কমের আয়োজনে স্বাস্থ্য সচেতনামূলক কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর মেফেয়ার ওয়েলনেস ক্লিনিক লিমিটেডের নির্বাহী পরিচালক এবং উপদেষ্টা ফিজিওথেরাফিস্ট ডা. উম্মে সালমা এক কর্মশালায় এই আশ্বাস দেন।

রোগ নিরাময়ের চেয়ে তা প্রতিরোধ করাই শ্রেয়-উম্মে সালমা

স্বাস্থ্য সচেতনায় ফিজিওথেরাপির প্রয়োজনীয়তা এবং কর্মপদ্ধতি বিষয়ে এই কর্মশালায় বার্তাটোয়েন্টিফোর.কমের এডিটর ইন চিফ আলমগীর হোসেনসহ সংবাদকর্মী ও অন্যান্য সেকশনের কর্মীরাও উপস্থিত ছিলেন।


প্রাঞ্জল ভাষায়, চমৎকার উপস্থাপনার ভঙ্গিতে প্রজেক্টরে দিক নির্দেশনা দিয়ে ডা. উম্মে সালমা ফিজিওথেরাপির প্রয়োজনীয়তা এবং মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার সম্পর্কে সচেতনতা বাড়াতে ও তা থেকে মুক্তি পাওয়ার উপায় জানান।


মাংসপেশি ও হাড়ক্ষয় জনিত সমস্যা যথাযথ ফিজিওথেরাপিতে তা নিরাময় সম্ভব

তিনি বলছিলেন-‘দিনভর টেবিল-চেয়ারে এক জায়গায় বসে যারা কাজ করেন-এদের বেশিরভাগই মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার বা মাংসপেশি ও হাড়জনিত সমস্যায় সহজেই আক্রান্ত হন। চেয়ারে ঝুঁকে, শরীরের সঠিক উচ্চতা বা দূরত্ব না রেখে যারা কম্পিউটার বা ল্যাপটপে দীর্ঘসময় ধরে একনাগাড়ে কাজ করে যান-তারাই সাধারণত এমন মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার সমস্যায় পড়েন। আরে ভাই, সারাক্ষণ কাজ আর কাজ। কম্পিউটারের সামনে থেকে উঠার সময় নাই। কাজে ব্যস্ত আছি, ব্যথা সারানোর সময় নেই-এমন ব্যস্তদেরই মধ্যেই মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার সমস্যা বেশি।


মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার নিয়ে বার্তাটোয়েন্টিফোরের কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন ড. উম্মে সালমা

এক সমীক্ষায় দেখা গেছে একই জায়গায় দীর্ঘ সময় ধরে বসে কাজ করাদের মধ্যে কাঁধ, ঘাড়, কোমর, মেরুদণ্ড, পায়ের পাতা, কনুই ও কবজি ব্যথায় ভোগা লোকের সংখ্যা বেশি। যদি কাজের সময় সামান্য নিয়ম-কানুন মেনে চলা যায়, তাহলে এই সংকট থেকেও বেরিয়ে আসা সম্ভব।’


ডা. উম্মে সালমা ফিজিওথেরাপির প্রয়োজনীয়তা এবং মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার সম্পর্কে সচেতনা বাড়াতে পরামর্শ প্রদান করেন

ঘণ্টাখানেকের এই কর্মশালায় ডা. উম্মে সালমা বলেন- ‘অনেকের ধারণা শুধুমাত্র বয়সজনিত কারণেই শরীরে মাংসপেশি ও হাড়ক্ষয় জনিত সমস্যার তৈরি হয়। আদতে কিন্তু তা নয়, এসব সমস্যা তরুণ বয়সেও হতে পারে। যে কোন সাধারণ ইনজুরি থেকেও মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডার সমস্যা হতে পারে। যথাযথ ফিজিওথেরাপিতে তা নিরাময় সম্ভব।’


কর্মশালায় একটা বিষয়ের ওপর তিনি জোর দিয়ে বলেন-‘রোগ নিরাময়ের চেয়ে তা প্রতিরোধ করাই শ্রেয়। আর তাই কাজের ক্ষেত্রে সামান্য সচেতনতাই আমাদের মাসকুলোস্কেলেটাল ডিসঅর্ডারের মতো বড় সমস্যা থেকে মুক্তি দিতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর