নাকের রক্তপাত নিয়ে অবহেলা নয়

স্বাস্থ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-02 00:00:16

নাকের রক্তপাত হবার সমস্যাটি বেশ সাধারণ। নানান কারণেই এই সমস্যাটি দেখা দিতে পারে। নাকের ভেতরে থাকে খুব সূক্ষ্ম ও স্পর্শকাতর রক্তনালিকা। যার ফলে সামান্য কারণেও অনেক সময় রক্তপাত হতে পারে।

অতিরিক্ত গরম আবহাওয়া, শারীরিক পরিশ্রম, অ্যালার্জির প্রতিক্রিয়া, নাকের ভেতর কোন ক্ষত হওয়া, নাকে আঘাত পাওয়া, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ও মানসিক দুশ্চিন্তার ফলে রক্তপাতের সম্ভবনা বেশি হয়।

নাকের রক্তপাত হবার ব্যাপারটি খুব সিরিয়াস বা বড় ধরণের সমস্যা না হলেও, এর ভেতরেই লুকায়িত থাকতে পারে গুরুত্বর কোন শারীরিক অসুস্থতার পূর্বাভাস। ঘনঘন রক্তপাতের সমস্যা দেখা দিলে, ব্যাপারটিকে হালকাভাবে না দেখে জরুরী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

জেনে নিন নাকের রক্তপাতের সমস্যার সঙ্গে কী কী শারীরিক অসুস্থতার সুত্রতা ও সম্পর্ক থাকতে পারে, যে কারণে এই শারীরিক সমস্যাটি অবহেলা করা উচিৎ নয়।

লিভার ইনফকশন

নাকের রক্তপাতের সাথে লিভার ইনফেকশনের সুত্রতা খুবই বিরল। তবে ক্ষেত্র বিশেষে এই রোগের লক্ষণ হিসেবে অনেকের নাক থেকে রক্তপাত হয়ে থাকে।

রক্ত জমাট বাঁধায় সমস্যা

কিছুক্ষেত্রে রক্ত জমাট বাঁধা জনিত সমস্যা দেখা দেয়। যার ফলে নাকের রক্তপাত হয়ে থাকে।

অতিরিক্ত হাঁচি দেওয়া

ঠাণ্ডাজনিত সমস্যায় একটানা হাঁচি হলে নাসারন্ধ্র ক্ষতিগ্রস্থ হয়। যার ফলে নাকের রক্তপাত হবার সম্ভবনা দেখা দেয়।

ব্লাড ক্যান্সার/ লিউকোমিয়া

ব্লাড ক্যান্সারের রোগীদের ক্ষেত্রে প্রাথমিক ও প্রধান লক্ষণ হলো রক্তপাতের সমস্যা।  

মদ্যপান করা

মাত্রাতিরিক্ত মদ্যপান করার অন্যতম পার্শ্বপ্রতিক্রিয়া নাক থেকে রক্তপাত হওয়া।

এর পাশাপাশি অনেকেই হৃদযন্ত্রের সমস্যাজনিত কারণে রক্ত পাতলাকরণের জন্য ওষুধ সেবন করেন (Blood thinning medication). যার ফলে অবধারিতভাবেই নাক থেকে রক্তপাত হয়ে থাকে।

এমনকি বংশগত কারণেও নাকের রক্তপাত হবার প্রাদুর্ভাব দেখা দিয়ে থাকে। এই সমস্যাটি দেখা দিলে খুব বেশি চিন্তিত হবার প্রয়োজন নেই, তবে হেলাফেলা করাও উচিৎ হবে না। কারোর যদি নাক থেকে রক্তপাত হবার প্রাদুর্ভাব দেখা দেয়, তবে দ্রুত ডাক্তারের সাথে দেখা করতে হবে।  

এ সম্পর্কিত আরও খবর