সানস্ক্রিন ব্যবহারে করণীয়

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 09:56:53

অতিরিক্ত রোদের তাপে ত্বকে রোদেপোড়া ভাব, দ্রুত বয়সের ছাপ দেখা দেওয়া সহ স্কিন ক্যান্সারের ঝুঁকিও দেখা দেয়। রোদের এই ক্ষতিকর ইউভি রশ্মির (UV ray) হাত থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিনের জুড়ি নেই। গ্রীষ্মকাল হোক কিংবা শীত, যেকোন আবহাওয়াতেই ঘরের বাইরে বের হবার ক্ষেত্রে সানস্ক্রিন অন্যতম প্রয়োজনীয় একটি উপাদান।

তবে সানস্ক্রিন কিন্তু রোদের হাত থেকে সম্পূর্ণভাবে রক্ষা করতে পারে না। একইসাথে কেমিক্যালযুক্ত সানস্ক্রিন ব্যবহারের কিছু নেতিবাচক দিকও আছে। যে কারণে সঠিক সানস্ক্রিন সঠিক উপায়ে ব্যবহার করা প্রয়োজন। সানস্ক্রিন ব্যবহারের কিছু বিধিনিষেধ ও নিয়মাবলী মেনে চললে সমস্যা দেখা দেবার সম্ভাবনা কমে যায় অনেকটা।

জেনে নিন সানস্ক্রিন ব্যবহারের ক্ষেত্রে করণীয়।

এসপিএফ ৩০+ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা

এটা হলো সানস্ক্রিনের নূন্যতম সান প্রোটেকশন লেভেল, যা ত্বকের জন্য প্রয়োজনীয়। কোন সানস্ক্রিন কেনার আগে অবশ্যই পণ্যের গায়ে SPF 30+ লেখা দেখে কিনতে হবে। তবে অনেক লম্বা সময়ের জন্য রোদের আলোতে থাকার প্রয়োজন হলে, এসপিএফ (SPF) এর মাত্রা আরো বেশি হতে হবে।

বাইরে বের হবার ১৫-৩০ মিনিট আগে ব্যবহার করা

অনেকেই বাইরে বের হবার কয়েক মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করেন। যা অনুচিত। কারণ এতে ত্বকে সানস্ক্রিন ভালোভাবে মিশতে পারে না। ত্বক পুরোপুরিভাবে সানস্ক্রিন সেট হবার জন্য অন্তত ১৫ মিনিট সময় প্রয়োজন হয়। তাই প্রতিবার বাইরের বের হবার আগে হাতে সময় নিয়ে সানস্ক্রিন ব্যবহার করে এরপর রোদের আলোতে যেতে হবে।

সানস্ক্রিন কেনার আগে পরীক্ষা করে দেখতে হবে

যেকোন সানস্ক্রিন কেনার আগে অবশ্যই উক্ত সানস্ক্রিন স্বল্প পরিমাণে ব্যবহার করে পরীক্ষা করে নিতে হবে। ভিন্ন প্রতিষ্ঠানের প্রতিটি সানস্ক্রিনের ধরণ ও তৈরির উপাদান ভিন্ন হয়ে থাকে। যে কারনে কোন একটি বিশেষ সানস্ক্রিন কেনার আগে হাতের ত্বকে ব্যবহার করে দেখে নিতে হবে, কোন ধরণের অ্যালার্জিক প্রতিক্রিয়া দেখাচ্ছে কী না।

শুধু মুখের ত্বকেই নয়

অনেকেই সানস্ক্রিন শুধু মুখের ত্বকেই ব্যবহার করেন। কিন্তু রোদের আলোতে শরীরের অন্যন্য অংশেও নেতিবাচক প্রভাব পড়ে। যে কারনে সচেতনভাবে মুখসহ শরীরের অন্যান্য অংশ যেমন: গলা, ঘাড়, কান ও হাতে ভালভাবে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। রোদের ক্ষতিকর রশ্মির প্রভাবে এই সকল স্থানেও বয়সের ছাপ দেখা দেয় এবং ত্বকে মেলানিনের মাত্রা বৃদ্ধি পায়।

পুনরায় ব্যবহার করতে ভোলা যাবে না

রোদের আলোতে অনেকক্ষণ থাকার ফলে, ঘামের সাথে অথবা মুখে হাত দেবার ফলে সানস্ক্রিন উঠে যায় অনেকটাই। রোদের আলোতে বেশি সময় থাকা হলে চেষ্টা করতে হবে প্রতি দুই-তিন ঘন্টা পরপর পুনরায় সানস্ক্রিন ব্যবহার করার।

সানস্ক্রিন ব্যবহারের পাশাপাশি খেয়াল রাখতে হবে, যথাসম্ভব ত্বককে ঢেকে রাখার। কারণ প্রথমেই বলা হয়েছে, সানস্ক্রিন পুরোপুরিভাবে রোদের হাত থেকে ত্বককে রক্ষা করতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর