বিদেশি পেঁয়াজের অনিয়ন রিংস

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-25 05:47:22

চলতি সময়ে বিভিন্ন দেশ থেকে প্রচুর পরিমাণ পেঁয়াজ আমদানি করা হচ্ছে। যার মাঝে তুরস্ক ও মিশর থেকে আমদানি করা পেঁয়াজেগুলো আকৃতিতে বেশ বড় হয়। একটি পেঁয়াজেই বেশ কয়েকটি খাবার তৈরি করা যায়। ঠিক একইভাবে এই পেঁয়াজগুলো দিয়েই তৈরি হবে পারফেক্ট অনিয়ন রিংস। হালকা ঝাঁজের সুমিষ্ট স্বাদের বড় আকৃতির এই পেঁয়াজগুলো দিয়ে তৈরি অনিয়ন রিংস দেখতে ও স্বাদে হবে চমৎকার।

অনিয়ন রিংস তৈরিতে যা লাগবে

অনিয়ন রিংস

১. একটি পেঁয়াজ।

২. আধা কাপ ময়দা।

৩. দুই টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার।

৪. আধা চা চামচ শুকনো অরিগানো।

৫. আধা চা চামচ চিলি ফ্লেক্স।

৬. আধা কাপ পানি।

৭. এক কাপ ব্রেড ক্রাম্বস।

৮. ভাজার জন্য পরিমাণ মতো তেল।

৯. স্বাদমতো লবণ।

অনিয়ন রিংস যেভাবে তৈরি করতে হবে

১. একটি বাটিতে ময়দা, কর্ন ফ্লাওয়ার, অরিগানো, চিলি ফ্লেক্স ও লবণ একসাথে মিশিয়ে নিতে হবে।

২. এতে পরিমাণমতো পানি মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। এই ব্যাটার খুব বেশি ঘন কিংবা পাতলা করা যাবে না। ব্যাটার তৈরি হয়ে গেলে একটি বড় বাটিতে রাখতে হবে এবং এর পাশেই ভিন্ন একটি বাটিতে ব্রেড ক্রাম্বস রাখতে হবে।

৩. এবারে পেঁয়াজটি চাকতি আকৃতিতে কেটে নিতে হবে। চাকতিগুলো মাঝারি আকৃতির পুরু করে কাটতে হবে। বেশি পাতলা হলে ভাজার সময় ভেঙে যাবে অথবা বেশি মোটা হলে ভেতরের অংশ সিদ্ধ হতে চাইবে না। পেঁয়াজের চাকতি কাটা হয়ে গেলে প্রতিটি চাকতি থেকে একটি একটি স্তর ছাড়িয়ে নিতে হবে। এতে করে এক একটি চাকতি থেকে ৪-৫ টি পেঁয়াজের চাকতি পাওয়া যাবে।

৪. এবারে প্রতিটি পেঁয়াজের চাকতি একবার ময়দার ব্যাটারে ডুবিয়ে ভালোমতো মাখিয়ে নিয়ে ব্রেড ক্রাম্বসে গড়িয়ে নিতে হবে। এই নিয়মের পুনরাবৃত্তি করতে হবে। এতে করে প্রতিটি পেঁয়াজের চাকতিতে দুই বার ব্রেড ক্রাম্বস মাখানো হবে।

অনিওন

৫. কড়াইতে তেল গরম করে এতে একে একে ব্রেড ক্রাম্বস মাখানো পেঁয়াজের চাকতি ছেড়ে দিতে হবে। মাঝারি আঁচে সোনালি-বাদামী করে ভেজে তুলে তেল ঝড়িয়ে নিতে হবে।

তেল ঝড়ে গেলে এর উপরে অল্প পরিমাণ শুকনো অরিগানো ছড়িয়ে পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর