ভালোবাসায় ভালো থাকুন

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-27 17:08:02

‘প্রশ্ন যেটাই হোক না কেন, উত্তর সবসময়ই হবে ভালোবাসা’, দালাই লামা’র এই একটি কথাই যেন হাজারো প্রশ্নের উত্তর, ব্যাখাকে প্রকাশিত করে দেয়। ভালোবাসার মতো বিশুদ্ধ একটি অনুভূতিকে ঘটা করে পালনের জন্য আলাদাভাবে বিশেষ দিবস প্রয়োজন হয় না- এমন ধারণায় বিশ্বাসী মানুষের সংখ্যা যেমন কম নয়, তেমনিভাবে বিশেষভাবে ভালোবাসাকে একটা পুরো দিনের জন্য উদযাপন করার পক্ষে থাকা মানুষের সংখ্যাও নেহাত কম নয়।

সেই বিতর্ককে পাশ কাটিয়ে বলা যেতে পারে, শুধু একটি দিনকে জীবনের প্রতিটি ভালোবাসার মানুষদের সাথে উদযাপন করা বেশ চমৎকার ও বিশেষ কিছু।

আদতে ভ্যালেনটাইন ডের ধারণা ও প্রচলন যেভাবে শুরু হয়েছিল, সময়ের হাত ধরে তার ব্যাপ্তি ও প্রসারতা পেখম মেলেছে বহু দূর পর্যন্ত। ভ্যালেন্টাইন ডে পালনের জন্য একজন ভ্যালেন্টাইন লাগবে, এমন চিন্তায় আবদ্ধ নেই এখনকার ‘ভালোবাসা দিবস’।

বিশেষ একজন যেমন ভালোভাসার মানুষ হতে পারে, তেমনভাবে বাবা-মা, ভাই-বোন, সন্তান, বন্ধুরাও তো ভালোবাসারই মানুষ। তাদের জন্য মনের ভেতরে স্ফুরণ ঘটা অনুভূতিটাও ভালোবাসা। তবে ভালোবাসা দিবসে তাদের জন্যেও তো বরাদ্দ থাকে দিবসটি পালনের অনেকখানি অংশ।

খেয়াল করে দেখুন, বাবা-মাকে অনেক বেশি ভালোবাসলেও মুখ ফুটে ‘ভালবাসি’ শব্দটা যেন তাদের বলাই হয় না। কোথায় যেন বাধে! এই ভালোবাসা দিবসটা হতে পারে দারুণ একটি উপলক্ষ।

মা মেয়ে

একই বিষয় ভাইবোনদের ক্ষেত্রেও ঘটে। দিনভর খুনসুটি, মান-অভিমান থাকলেও, ভালোবাসাটাও থাকে তার মাঝে। কিন্তু আলাদাভাবে কখনো হয়তো প্রকাশ করা হয় না। একটা বিশেষ দিনে তো সেই কাজটা করে ফেলাই যায়।

ভালোবাসার মতো ভালো একটি অনুভূতিকে চেষ্টা করলেও এড়িয়ে যাওয়া সম্ভব নয়। তাকে নিয়েই যে বেঁচে থাকা, এগিয়ে যাওয়ার প্রয়াস।

নিজের জীবনের চাইতে প্রিয় সন্তানদের জন্য স্নেহ, মমত্ব, ভালোবাসা থাকে মহাকাশসম। কিন্তু কাছে টেনে আদর করে বলা হয় কি- খুব ভালোবাসি সোনামণি! ভালোবাসা দিবসটাকে ওদের কাছে নতুনভাবে পরিচয় করিয়ে দিয়ে সেদিনে খুব করে বলা যায়- ভালোবাসি।

মা মেয়ে

ভালোবাসার মানুষের কথা আলাদাভাবে বলার প্রসঙ্গে খুব বেশি কিছু বলার প্রয়োজন নেই বোধহয়। ব্যাখ্যাতীত ভালোবাসা ও টান থেকেই এক বিশেষ বন্ধনে আবদ্ধ হওয়া দুইজন মানুষের সম্পর্কটাই এক চমৎকার বিষয়। বিশেষ সেই সম্পর্ক বিশেষ দিনে ভিন্ন মাত্রায় সৌন্দর্য পাবার অপেক্ষা করেই বটে।

সর্বোপরি ভালোবাসা দিবস নয় শুধু, পুরো বছর জুড়েই ভালোবাসায় ভালো থাকুন সবাই।

এ সম্পর্কিত আরও খবর