চুলাতেই তৈরি করুন পারফেক্ট পাউরুটি

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 20:13:19

এ সময়ে বাইরে থেকে কিনে কোন খাবার খাওয়াই নিরাপদ নয়। ঘরে নিজ হাতে তৈরি খাবারেই ভরসা। অনেকে বাসাতেই প্রতিদিনের সকাল ও বিকালের নাশতাতে পাউরুটির প্রয়োজন হয়। সেক্ষেত্রে বাড়িতে পাউরুটি তৈরি করে নেওয়া হবে সবচেয়ে উত্তম। ওভেন না থাকলেও সমস্যা নেই। চুলাতেই তৈরি হবে ফ্রেশ ও মজাদার পাউরুটি।

পাউরুটি তৈরির জন্য যা লাগবে

১. তিন কাপ ময়দা।

২. তিন টেবিল চামচ চিনি।

৩. তিন টেবিল চামচ গুঁড়া দুধ।

৪. ছয় টেবিল চামচ তেল।

৫. তিন চা চামচ ইস্ট।

৬. তিন চিমটি লবন।

৭. প্রয়োজন মাফিক কুসুম গরম পানি।

পাউরুটি যেভাবে তৈরি করতে হবে

১. বড় একটি পাত্রে তেল ও পানি বাদে সকল উপকরন মেশাতে হবে। এতে এরপর তেল দিতে হবে এবং কুসুম গরম পানি ধীরে ধীরে ঢেলে ময়দা মাখিয়ে ময়দার কাই বা ডো তৈরি করতে অবে। ডোটা খুব বেশি স্টিকি হওয়া যাবে না। হাতের সাহায্যে অন্তত ১০ মিনিট সময় নিয়ে ডো তৈরি করতে হবে।

২. এবারে শক্তভাবে এঁটে থাকা ঢাকনাওয়ালা একটি পাত্রের চারপাশে ও সম্পূর্ণ ডোইয়ের বাইরের অংশে তেল মাখিয়ে ডো পাত্রের মাঝে রেখে ঢাকনা লাগিয়ে দিতে হবে। ডোসহ পাত্রটি দুই চুলার মাঝের অংশে এক ঘন্টার জন্য রেখে দিতে হবে এবং দুইটি চুলাই মৃদ্যু জ্বালে রাখতে হবে।

৩. এক ঘন্টা পর ডো নিজ থেকে ফুলে অন্তত তিনগুণ ফুলে উঠবে। এবারে ডোটা পাত্র থেকে বের করে বেলনিতে রেখে হাতের সাহায্যে চেপে বাতাস বের করতে হবে। এবারে হাতের সাহায্যে ডোয়ের একপাশ থেকে অন্যপাশে টেনে এনে রোলের মতো তৈরি করে করতে হবে এবং তেল মাখিয়ে নিতে হবে। এর সাথে ঢাকনাওয়ালা পাত্রের সব পাশে তেল মাখিয়ে নিতে হবে।

৪. ডোটা পাউরুটির বক্সে রেখে দুই চুলার মাঝামাঝি রাখতে হবে এবং চুলা জ্বালানো থাকবে। ৩০-৪৫ মিনিট পর ডো ফুলে ঢাকনা ছুঁয়ে ফেলবে। এবার চুলায় একটা বড় সসপ্যান বা বড় কড়াই বা বড় পাতিলে ১ ইন্চি গভীর বালি দিয়ে একটা পাতিল রাখার স্টিলের স্ট্যন্ড বসিয়ে এতে হাড়িটা ঢাকনা লাগিয়ে ৫ মিনিট উচ্চ জ্বালে গরম করে নিতে হবে। এবার পাউরুটির বক্সটা স্ট্যন্ডের উপর বসিয়ে ও বড় হাড়িটা ঢেকে ভারী কিছু দিয়ে চাপা দিতে হবে। এ সময়ে চুলা মাঝারি আঁচে রাখতে হবে ১৫ মিনিট সময়ের জন্য।

৫. ১৫ মিনিট পর পাত্রটা উল্টে দিতে হবে অর্থাৎ বক্সের ঢাকনাটা এবার স্ট্যন্ডের উপর থাকবে, তাহলে পাউরুটির বক্সের ঢাকনার সাথের অংশও বাদামি রঙ হবে। এভাবে ১০ মিনিট রেখে চুলার আঁচ কমিয়ে দিয়ে এবং পাতিলের নিচে একটা তাওয়া বসিয়ে আরো ৫ মিনিট রাখতে হবে।

৬. সবশেষে চুলা থেকে বক্স নামিয়ে ১০ মিনিট পর ঢাকনা খুলতে হবে। তবে খোলার আগে পরীক্ষা করতে হবে পাউরুটি ভেতর পর্যন্ত সিদ্ধ হয়েছে কিনা। এর জন্য একটা লম্বা কাঠি পাউরুটির ভেতরে ঢুকিয়ে বের করে আনলে যদি পরিষ্কারভাবে বের হয় তাহলে বুঝতে হবে হয়ে গেছে পাউরুটি। আর যদি না হয় তবে আবার আগের পদ্ধতিতে চুলায়, ৫-১০ মিনিট অল্প জ্বালে রাখতে হবে ৫ মিনিটের জন্য।

এ সম্পর্কিত আরও খবর