চুল পড়া রোধে অলিভ অয়েলের হেয়ার প্যাক

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 22:06:34

চুল পড়ার সমস্যাটি যে কারোর যেকোন সময়েই দেখা দিতে পারে। দৈনিক ১০০টি চুল পড়া স্বাভাবিক হলেও অনেকের ক্ষেত্রেই এই সংখ্যাটি বেশ বড়। চুল পড়ার সমস্যাকে কমিয়ে আনতে বিভিন্ন ধরনের কেমিক্যালজাত পণ্যের চাইতে অলিভ অয়েল বেশি উপকারিতা বহন করে। এতে থাকা অলেয়িক অ্যাসিড চুল পড়ার মাত্রাকে কমাতে অবদান রাখে। সেই সাথে প্রাকৃতিক এই তেলের অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ চুলের গোড়াকে রেডিক্যাল ড্যামেজ থেকে রক্ষা করে। চুলের যত্ন ও চুল পড়ার সমস্যাটি কমাতে জেনে রাখুন অলিভ অয়েলের তিনটি উপকারী হেয়ার প্যাক তৈরির নিয়ম।

অলিভ অয়েল ও ডিমের সাদা অংশের হেয়ার প্যাক

ডিমের সাদা অংশ সরাসরি মাথার ত্বকের ভেতর দিতে চুলের গোড়ায় পুষ্টি পৌঁছাবে এবং অলিভ অয়েল মাথার ত্বকের আর্দ্রতাকে ধরে রাখতে কাজ করবে। এতে করে চুল পড়ার হার কমে আসবে অনেকটা। এই প্যাকটি তৈরির জন্য প্রয়োজন হবে দুইটি ডিমের সাদা অংশ, দুই টেবিল চামচ অলিভ অয়েল ও একটি শাওয়ার ক্যাপ।

প্রথমে একটি বাটিতে ডিমের সাদা অংশ ভালোভাবে হুইস্ক করে এরপর এতে ধীরে ধীরে অলিভ অয়েল মেশাতে হবে। মিশ্রণ তৈরি হলে মাথার ত্বকে ঘষে ঘষে ম্যাসাজ করে ৩০ মিনিট রেখে দিতে হবে এবং এ সময়ে মাথায় শাওয়ার ক্যাপ পরে থাকতে হবে। সময় হয়ে গেলে শ্যাম্পুর সাহায্যে চুল ধুয়ে নিতে হবে।

অলিভ অয়েল, দারুচিনি গুঁড়া ও মধুর হেয়ার প্যাক

olive

দারুচিনি মাথার ত্বকের নিচে রক্ত প্রবাহকে ত্বরান্বিত করে, যা চুল পড়ার মাত্রা কমিয়ে আনে। বহু দেশেই চুল পড়া কমাতে দারুচিনির তেল ব্যবহার করা হয়। অন্যদিনে মধু মাথার ত্বককে পরিষ্কার ও সুস্থ রাখতে কাজ করে। ব্যবহারের জন্য এখানে প্রয়োজন হবে এক টেবিল চামচ দারুচিনি গুঁড়া, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ অলিভ অয়েল ও একটি শাওয়ার ক্যাপ।

সকল উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মাথার ত্বকে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে এরপর শ্যাম্পু করে ফেলতে হবে।

আদা ও অলিভ অয়েলের হেয়ার প্যাক

আয়ুর্বেদ শাস্ত্রে জানানো হচ্ছে আদা চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করে এবং চুল পড়ার গতিকে স্লথ করে আনে। এর সাথে অলিভ অয়েলের মিশ্রণ চুলের জন্য খুবই ভালো ও উপকারী হেয়ার প্যাক তৈরি করে। ব্যবহারের জন্য এক টেবিল চামচ অলিভ অয়েল, আধা চা চামচ নারিকেল তেল ও আধা চা চামচ আদা বাটা একসাথে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করে ৩৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর শ্যাম্পু ছাড়া চুল ধুয়ে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর