করোনাভাইরাস থেকে স্ট্রোকের ঝুঁকি!

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 09:04:08

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন বয়স্করা। তবে সাম্প্রতিক সময়ে ডাক্তাররা জানাচ্ছেন, তরুণ প্রাপ্ত বয়স্কদের মাঝেও করোনাভাইরাসজনিত স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

বুধবার (২২ এপ্রিল) ডাক্তাররা জানান, ৩০-৪০ বছর বয়সীদের মাঝে করোনাভাইরাসের কারণে হুট করে স্ট্রোকের সমস্যাটি দেখা দিচ্ছে। তারা প্রমাণ পেয়েছেন যে, কোভিড-১৯ ইনফেকশন খুবই বিচিত্র উপায়ে রক্ত জমাট বাধতে সাহায্য করে। যার ফল স্বরূপ স্ট্রোক দেখা দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হেলথ সিস্টেমের নিউরোসার্জন ডঃ থমাস অক্সলি ও তার সহকর্মীরা এমন পাঁচজন রোগীর বর্ণনা দিয়েছেন। তাদের সকলের বয়স ছিল ৫০ এর নিচে এবং সবার মাঝেই কোভিড-১৯ ইনফেকশনের অল্প লক্ষণ কিংবা কোন লক্ষণই ছিল না।

সিএনএন কে অক্সলি জানান, বড় ধমনীতে (Large arteries) এই ভাইরাসটি রক্ত জমাট বাধার সমস্যা তৈরি করে বিধায় এটা থেকে বড় ধরনের স্ট্রোকের ঝুঁকি থাকে।

তিনি বলেন, ‘গত দুই সপ্তাহে হুট করে স্ট্রোকের সমস্যাটি অন্তত সাত গুণ বেড়ে গিয়েছে। বেশিরভাগ রোগীর আগের কোন মেডিকেল হিস্ট্রি নেই এবং তাদের মাঝে অল্প থেকে একদম কোন ধরনের করোনাভাইরাসের লক্ষণ দেখা যায়নি।’

অক্সলি জানান, একজন সাধারণ মানুষের বড় ধমনীতে স্ট্রোকের সমস্যা থেকে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। রক্ত প্রবাহ বন্ধ হয়ে গেলে মস্তিষ্কের কোষ মরে যায়। যত বেশি সময় রক্ত প্রবাহ বন্ধ থাকবে, মস্তিষ্কের কোষের ক্ষতির মাত্রা তত বৃদ্ধি পাবে।

এক্ষেত্রে অক্সলি সকলের উদ্দেশ্যে পরামর্শ দেন, নিজের শারীরিক লক্ষণের প্রতি খেয়াল রাখার জন্য। করোনাভাইরাস সম্পর্কিত কোন লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথেই জরুরি নাম্বারে যোগাযোগ করে চিকিৎসা নেওয়ার জন্য।

এ সম্পর্কিত আরও খবর