রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে সহজ দুই মিশ্রণ

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-08-26 01:58:37

করোনাভাইরাস পরিস্থিতির ভেতরেই চলে এলো রমজান মাস। সঙ্কটময় এই সময়ের মাঝেও পালিত হচ্ছে পবিত্র এই মাসের নিয়ম ও আচার। পরিবারের সবার সাথে নিজেকেও সুস্থ রাখাটা এ সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সুস্থতার প্রসঙ্গে প্রথমেই আসবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার বিষয়টি। রোগ প্রতিরোধ ক্ষমতাকে যতটা মজবুতভাবে গড়ে তোলা যাবে, সুস্থতা ততই সহজ হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে এমন দুইটি উপকারী মিশ্রণ তৈরি প্রক্রিয়া জেনে রাখুন।

হলুদ গুঁড়া ও দুধ

পানীয়

ভারতের মিনিস্ট্রি অব আয়ুশ জানাচ্ছে, হলুদ গুঁড়া ও দুধের মিশ্রণকে বলা হয় ‘গোল্ডেন মিল্ক’। খুব সহজে ও সহজলভ্য উপাদান্দের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে হাতের কাছে থাকা এই দুইটি উপাদানই যথেষ্ট। উভয় উপাদানের মিশ্রণ প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে শরীরের ‘ন্যাচারাল ডিফেন্স সিস্টেম’ কে দৃঢ় করে। যেকোন ধরনের ইনফেকশনের বিরুদ্ধে লড়ায় করার জন্য শরীরকে আগে থেকে প্রস্তুত করে রাখলে, রোগ দেখা দেওয়ার সম্ভাবনা কমে যাবে অনেকটা।

ফ্রন্টিয়ারস অব মাইক্রোবায়োলজি জার্নালের তথ্যানুসারে, হলুদে থাকা কারকিউমেন হিউম্যান র‍্যাস্পাইরেটরি সিনসিটিয়াল ভাইরাস (RSV) এর বিরুদ্ধে কাজ করে। উষ্ণ দুধের সাথে হলুদ গুঁড়া মিশিয়ে পান করলে ঠান্ডাজনিত সমস্যা কমার পাশপাশি পেটের সমস্যাও কমে আসবে।

তুলসি ও অন্যান্য

পানীয়

এই মিশ্রণটির জন্য তুলসি পাতার সাথে প্রয়োজন হবে কালো গোলমরিচ, দারুচিনি, শুকনো আদা ও কিশমিশ। মিনিস্ট্রি অব আয়ুশ জানাচ্ছে, সকল উপকরণ একসাথে মেশাতে পারলে চমৎকার রোগ প্রতিরোধকারী এই মিশ্রণ তৈরি হয়। আয়ুর্বেদিক প্রাকৃতিক উপাদান তুলসির অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিমাইক্রোবিয়াল ধর্ম ফ্লুজনিত সমস্যার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। অন্যদিকে কালো গোলমরিচের অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে। এছাড়া আদা, দারুচিনি ও কিশমিশ থেকেও পাওয়া যায় পর্যাপ্ত  পরিমাণ রোগ প্রতিরোধকারী উপকারিতা। খাওয়ার জন্য কোলমরিচের গুঁড়া বাদে অন্যান্য সকল উপাদান এক কাপ পানিতে ফুটিয়ে চায়ের মত তৈরি করতে হবে। পানির রঙ লালচে হয়ে আসলে ছেকে অল্প গোলমরিচের গুঁড়া মিশিয়ে পান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর