বেবি ওয়াইপস কি জীবাণু ধ্বংস করে?

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 21:58:17

করোনাভাইরাস রোধে সতর্কতামূলক সকল ধরনের প্রতিরক্ষা গ্রহণের প্রতি শুরু থেকেই জোর দেওয়া হচ্ছে। যার মাঝে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধোয়া, মাস্ক পরা, কনুইতে হাঁচি ও কাশি দেওয়া, অন্যের কাছ থেকে ছয় ফিট দূরত্ব বজায় রাখা হল প্রধান কিছু নিয়ম।

যেহেতু বস্তু ভেদে করোনাভাইরাস বিভিন্ন জিনিসের উপর কয়েকদিন পর্যন্ত জীবিত থাকতে পারে, তাই সতর্কতার জন্য অন্যের হাত থেকে কোন জিনিস নেওয়ার পরপরই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা ও হাত ধোয়ার কথা বলা হচ্ছে। এর মধ্যে অনেকের মাঝেই বেবি ওয়াইপস ব্যবহারের প্রবণতা লক্ষ্য করা গেছে। নিজের হাত, কোন বস্তু কিংবা বিভিন্ন সুইচ ও হাতল পরিষ্কারের জন্য বেবি ওয়াইপস ব্যবহার করছেন অনেকেই। কিন্তু যে উদ্দেশ্যে বেবি ওয়াইপস ব্যবহার করা হচ্ছে, সেটার ক্ষেত্রে এই জিনিসটা আদৌ কার্যকর কিনা, সেটা সম্পর্কে জানা আছে কি?

wipes

একদম সহজ ও পরিষ্কারভাবেই বলতে হয়, বেবি ওয়াইপস কোন ধরনের জীবাণু ধ্বংসে কার্যকর নয়। এই জিনিসটি তৈরি করাই হয়েছে মলত্যাগের পর শিশুদের পরিষ্কার রাখার জন্য। এই জিনিসটি আর্দ্র ও নরম রাখা হয় ওয়াটার বেসড-সল্যুশনে যেন শিশুদের র‍্যাশের সমস্যা বা ত্বকে জ্বলুনি না হয়।

ক্যালিফোর্নিয়ার আলটামেড হেলথ সার্ভিসের পেডিয়াট্রিশিয়ান ও মেডিক্যাল ডিরেক্টর ইয়ান শ্যাপির, এমডি জানান, বেবি ওয়াইয়ে জীবাণুনাশক ব্যবহার করা হয় না বিধায় তা ব্যাকটেরিয়া বা ভাইরাস ধ্বংস করতে কার্যকর নয়। শিশুদের ত্বক অনেক বেশি স্পর্শকাতর থাকে বলেই তাদের ব্যবহৃত পণ্যে এমন কঠিন কোন উপাদান চাইলেই ব্যবহার করা সম্ভব হয় না।

এ কারণে যারা বেবি ওয়াইপের উপর নির্ভরশীল এবং এটার সাহায্য জীবাণু ধ্বংস করার আশায় বিভিন্ন জিনিসপত্র মোছামুছি করেন, তাদের এখন থেকেই সতর্ক হতে হবে। স্যানিটাইজার হিসেবে হাতের জন্য হ্যান্ড স্যানিটাইজার ও সাবান ব্যবহার করাই সবচেয়ে উপকারী।

এ সম্পর্কিত আরও খবর