ঈদের ছুটিতে কী করবেন?

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-28 00:38:50

এই বছরের কোরবানির ঈদে বেশ লম্বা সময়ের ছুটি পাচ্ছেন অনেকেই।

প্রায় ৭-৮ দিনের দীর্ঘমেয়াদী এই ছুটি কাটাতে অনেকেই পাড়ি জমিয়েছেন নিজ গ্রামের বাড়িতে। কেউবা লম্বা এই ছুটিটাকে কাজে লাগাচ্ছেন দেশে কিংবা দেশের বাইরে বেড়াতে গিয়ে। তবে নিজ বাসাতেই লম্বা এই ছুটি কাটানোর প্রস্তুতি নেওয়া মানুষের সংখ্যাটাও কম নয়।

ঈদের আমেজ প্রথম দুই-তিনদিন থাকলেও, তার পর থেকেই বিরক্তি দানা বাঁধতে শুরু করে। বিশেষ করে কর্মব্যস্ত মানুষদের জন্য অবসর সময় কাটানো দারুন কষ্টকর বিষয় হয়ে দাঁড়ায়। বই পড়া, গান শোনা, সিনেমা দেখা, নতুন রেসিপি রান্না করার মত গতানুগতিক কাজ বাদে আর কী করা যেতে পারে সেটার একটি তালিকা তৈরি করা হয়েছে সবার সুবিধার্থে।

পরিবারের সাথে সময় কাটান

স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও অফিসের কাজের ফাঁকে নিজের জন্য সময় বের করাটাই চ্যালেঞ্জিং হয়ে যায়। পরিবারের মানুষদের জন্য সময় বের করাটা যেন আরো বড় চ্যালেঞ্জ। ঈদের ছুটির সময়টা পরিবারের মানুষদের সাথে কাটানোর জন্য সবচেয়ে উপযোগী। পরিকল্পনা করে পরিবারের সবার সাথে এক-দুই দিনের জন্য পিকনিকের আয়োজন করতে পারেন। যদি পিকনিকের আয়োজন ঝামেলাপূর্ণ হয়ে যায়, তবে বাসার কাছে কোন সুন্দর এলাকায় ডে-ট্যুরের পরিকল্পনা করা যেতে পারে। ঘরের বাইরে পরিবারের সবার সাথে সময় কাটানোর আমেজটা একেবারেই ভিন্ন।

আত্মীয়দের সাথে দেখা করুন

একই শহরে থাকা হলেও ব্যস্ততা ও রাস্তার জ্যাম ঠেলে নিকটাত্মীয়দের বাসায় যাওয়া হয়ে ওঠে না একেবারেই। ইচ্ছা থাকলেও সময়কে যেন হাতের নাগালে পাওয়াই যায় না একেবারে। ঈদে বন্ধের এই সময়টাতে রাস্তাঘাট একেবারে খালি থাকে। অনেকদিন ধরে যাদের সাথে দেখা করার সুযোগ হয়ে উঠছিল না, এই সুযোগে দেখা করে ফেলতে পারেন তাদের সাথে।

আরো পড়ুন: পারফেক্ট ন্যুড মেকআপ লুকেই হোক এবারের ঈদ

পালিত পশু-পাখির যত্ন নিন

গৃহপালিত পশু যেমন বিড়াল, কুকুর, খরগোশ ও নানান প্রজাতির পাখির বাড়তি যত্ন নেওয়ার মোক্ষম সময় এটাই। নিয়মিত টুকটাক যত্ন নেওয়া হলেও, ওদেরও বাড়তি পরিচর্যার প্রয়োজন হয়। কোন পশুর ডাক্তারের কাছেও নিয়ে যেতে পারে পরীক্ষা-নিরীক্ষার জন্য।

বাগান তৈরি বা বাগানের যত্ন নিন

ঘরের সাথে থাকা ছোট্ট বারান্দাতে ছোট্ট একটা বাগানের শখ সবারই থাকে। ছুটির এই সময়টাতে পছন্দসই গাছের টব দিয়ে নিজ হাতে বানিয়ে নিতে পারেন ঘরোয়া বাগান। যদি আগে থেকেই বাগান থাকে, তবে তার পেছনেই সময় দিন। গাছের মাটি নিংড়ে দেওয়া, বাড়তি ডাল-পালা ছাটাই, সার দেওয়া, আক্রান্ত পাতা ছাটাই করা, পানি দেওয়া সহ নানান কাজে সময় ব্যয় করতে পারেন। এতে একদিক দিয়ে যেমন খুব চমৎকার কিছু সময় কাটবে, অন্যদিকে বাগানটাও তরতাজা হয়ে উঠবে।

নতুন ভাষা শিখুন

উপরের কোন অপশনই যাদের মনপুত হয়নি, তাদের জন্য একেবারেই ভিন্ন একটি অপশন হলো- নতুন ভাষা শেখা শুরু করা। প্লে-স্টোরে নতুন ভাষা শেখার বেশ কিছু ভালো অ্যাপস পাওয়া যায়। পছন্দানুযায়ী ভাষা শেখার অ্যাপ ইন্সটল করে ভাষা শেখা শুরু করতে পারেন এই অবসরে। দুই কিংবা তিনদিনে ভিনদেশী ভাষা শিখে ফেলা সম্ভব নয়। তবে নতুন ভাষা শেখা শুরু করাটাই অনেক বড় একটি ধাপ। পরবর্তীতে আগ্রহের ফলে নিজ থেকেই আগ্রহ জন্মাবে।

টেড টক দেখুন

অবসরে সিনেমা দেখা, সিরিজ দেখা তো হয়ই। কেউ কি টেড টক দেখেছেন একটানা? এটাও কিন্তু চমৎকার একটা অবসরের কাজ। টেড টক নিয়মিত ফলো করেন অনেকেই। আবার অনেকেই হয়তো মাসে একবারের জন্যেও সময় পাননি। আপনি যদি দ্বিতীয় দলের হয়ে থাকেন, তবে টেড টক হতে পারে একদম পারফেক্ট একটি বিষয়। এতে শুধু যে সময় কাটবে তাই কিন্তু নয়, অনেক বিষয়, ঘটনা, সংস্কৃতি সম্পর্কেও ধারণা পাওয়া যাবে।

আরো পড়ুন: ঈদ অবসর ভ্রমণে কী রাখবেন সাথে?

অনলাইন কোর্স নিন

এই অপশনটি দেখে হয়তো অনেকেই নাক কুঁচকাবেন। ছুটিতেও পড়ালেখা! অন্যদিকে মুদ্রার উল্টা পিঠে একদল মানুষ বলবে, খুব ভালো একটি অপশন। যত যাই হোক, নিজের দক্ষতা ও জ্ঞান বাড়ানোর উদ্দেশ্য থাকলে এই অবসর সময়টা কিন্তু দারুন সুযোগ। অনলাইনে নানান মেয়াদী কোর্স পাওয়া যায়। দুই ঘন্টা থেকে শুরু করে এক সপ্তাহ অথবা এক মাস মেয়াদী। লম্বা সময়ের কোর্স নেওয়ার প্রয়োজন নেই। স্বল্প সময়ের কিছু কোর্স নিন নিজের ক্যারিয়ার ও আগ্রহের সাথে মিল রেখে। নতুন কোন কিছু শেখাটাও কিন্তু বেশ মজার।

আজ রাত পেরোলে কাল ঈদ। ঈদের পুরো সময়টা সবাই সুস্থ ও নিরাপদে থাকুন এমনটাই কাম্য। আনন্দময় কাটুক সকলের ঈদ। অগ্রীম ঈদের শুভেচ্ছা।      

এ সম্পর্কিত আরও খবর