আদার খোসা সহজে ছাড়ানোর চমৎকার উপায়

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 10:11:57

আমাদের দেশীয় খাবার তো বটেই, ভিনদেশীয় বিভিন্ন স্বাদের খাবার তইরিতেও প্রয়োজন হয় আদা। বিশেষত নিত্যদিনের সাধারণ মাছ-মাংসের তরকারি তৈরিতে আদা আবশ্যক এক উপাদান। শুধু তরকারির কথা কেন বলছি, মুখরোচক কোন শরবত তৈরিতেও আদার ঝাঁঝালো এবং সুমিষ্ট ফ্লেভার যোগ করার প্রয়োজন হয়। বলতে গেলে প্রতিদিনের বিভিন্ন খাবার ও পানীয় তৈরিতে আদা সঙ্গে রাখা লাগেই।

তাছাড়া আদার বিভিন্ন গুণাগুণের জন্যেও বাড়তি ও আলাদাভাবে আদা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আদা চা, মধু ও আদার মিশ্রণ গ্রহণে ঠান্ডাজনিত সমস্যা কমার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা দৃঢ় হয়।

আদা যতই উপকারী ও প্রয়োজনীয় উপাদান হোক না কেন, আদার খোসা ছারানোর কাজটি খুবই কষ্টকর। আদার বৈচিত্রময় গঠন এবং পাতলা আবরণের খোসার জন্য আদার খোসা ছাড়ানোর কাজটি কঠিন হয়ে যায় অনেকটা বেশি।

আজকের টিপসে জানানো হবে দারুণ একটি উপায়, যা আদার খোসা ছাড়ানোর কাজটিকে সহজতর করে দেবে। এতে করে অল্প সময়ে এবং কম কষ্টে আদার খোসা ছাড়িয়ে নেওয়া সম্ভব হবে।

ginger

এর জন্য প্রথমে আদা রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা করে নিতে হবে। এরপর ফ্রিজ থেকে বের করে পানিতে ভালোভাবে ধুয়ে নিতে হবে। আদা যদি বড় হয় তবে হাতে ধরার মত মাঝারি আকৃতিতে ভেঙে নিতে হবে। এবার সূক্ষ্ম কিনারযুক্ত একটি চা চামচের সাহায্যে আদার উপরের অংশ বা খোসা ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করলে দেখা যাবে, খোসা উঠে আসছে। এ উপায়ে আদার খোসা ছাড়ানো তুলনামূলক সহজ এবং এতে আদা কম নষ্ট হবে।

এ সম্পর্কিত আরও খবর