ওয়ার্ল্ড ব্রেইন ডে: মস্তিষ্কের সুস্থতায় যা খাওয়া প্রয়োজন

স্বাস্থ্য, লাইফস্টাইল

Fawzia Farhat | 2023-08-27 20:03:38

প্রতি বছরে আজকের দিনে অর্থাৎ ২২ জুলাই পালন করা হয় বিশ্ব মস্তিষ্ক দিবস (World Brain Day) হিসেবে। জনসাধারণের মাঝে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে ১৯৫৭ সালের ২২ জুলাই দ্য ওয়ার্ল্ড ফেডারেশন অব নিউরোলজি এই দিনটি প্রতিষ্ঠা করে।

হৃদযন্ত্র, কিডনি, ফুসফুসের মতই অন্যতম গুরুত্ব দেওয়া প্রয়োজন মস্তিষ্কের সুস্থতায়। শরীরের প্রায় ২০ শতাংশের মতো ক্যালোরি প্রয়োজন হয় মস্তিষ্কের কার্যকারিতার জন্য। এ কারণেই প্রতিদিনের খাদ্যাভ্যাসে স্বাস্থ্যকর ক্যালোরিপূর্ণ খাদ্য উপাদান থাকা খুবই জরুরি। বিশেষত মস্তিষ্কের সুস্থতার দিকে খেয়াল রেখে ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। যা মস্তিষ্ককে শক্তি প্রদান করবে এবং বয়সজনিত ও নিউরোলজিক্যাল মস্তিষ্কজনিত সমস্যা প্রতিরোধে অবদান রাখবে। মস্তিষ্কের জন্য উপকারী এমন কিছু খাদ্য সম্পর্কে জানুন আজকের ফিচারে।

তৈলাক্ত মাছ

বিভিন্ন ধরণের তৈলাক্ত মাছ হল ওমেগা৩ ফ্যাটি অ্যাসিডের চমৎকার প্রাকৃতিক উৎস। এই পুষ্টি উপাদানটি মস্তিষ্কের কোষ (যা নিউরোন নামে পরিচিত) গঠনে ভূমিকা রাখে। গবেষণার তথ্যানুসারে, যাদের খাদ্যাভ্যাসে ওমেগা৩ ফ্যাটি অ্যাসিডের পর্যাপ্ত উপস্থিতি রয়েছে, তাদের মস্তিষ্কে রক্তপ্রবাহ স্বাভাবিক থাকে।

বাদাম ও বীজ

প্রাকৃতিক ও সহজলভ্য সকল ধরণের বাদাম ও বীজেই রয়েছে পর্যাপ্ত পরিমাণ ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই, যা মস্তিষ্ককে ফ্রি রেডিক্যাল থেকে হওয়া অক্সিডেটিভ স্ট্রেস থেকে সুরক্ষিত রাখতে কাজ করে। গবেষণা থেকে জানা যায়, বয়স্কদের প্রতিদিনের খাদ্য তালিকায় বিভিন্ন ধরণের বাদামের উপস্থিতি মস্তিষ্ককে সুস্থ ও স্মৃতিশক্তিকে দৃঢ় রাখে।

গ্রিন টি

ওয়ার্ল্ড ব্রেইন ডে

উপকারী ও স্বাস্থ্যকর এই পানীয়টি একইসাথে স্মৃতিশক্তি বৃদ্ধিতে, মস্তিষ্কের কার্যকারিতা স্বাভাবিক রাখতে অবদান রাখে। এছাড়া মনোযোগ অক্ষুণ্ণ রাখতেও গ্রিন টি কাজ করে বলে জানায় পুষ্টিবিদেরা। গ্রিন টিতে থাকা এল-থিয়ানিন নামক অ্যামিনো অ্যাসিড নিউরোট্রান্সমিটারের কার্যকারিতা বৃদ্ধি করে, যা মানসিক চাপ ও দুশ্চিন্তা কমাতে অবদান রাখে।

ব্রকলি

ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড এর পাশাপাশি মস্তিষ্কের সুস্থতায় আরও প্রয়োজন বিভিন্ন ধরণের ভিটামিন ও মিনারেল। ভিটামিনের মাঝে ভিটামিন-কে মস্তিষ্কের জন্য অন্যতম জরুরি। পাওয়ার হাউজ খ্যাত ব্রকলি থেকে একসাথে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন-ই পাওয়া যাবে, যা মস্তিষ্কের সুস্থতায় অবদান রাখবে।

ডিম

প্রচুর পরিমাণ ভিটামিন-বি, ভিটামিন-বি১২ ও ফলিক অ্যাসিড সমৃদ্ধ ডিম স্মৃতিশক্তিকে অক্ষুণ্ণ রাখতে প্রয়োজন। গবেষণার ফল জানাচ্ছে, বয়সের সাথে স্মৃতিশক্তি দুর্বল হওয়া প্রতিরোধ করবে ডিম।

এ সম্পর্কিত আরও খবর