ফুল নিবেন না মামলা নিবেন

জেলা, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 10:39:33

চট্টগ্রাম মহানগরীতে বিআরটিএ পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গত দুইদিন গাড়ির কাগজপত্র সঠিক পাওয়া ব্যক্তিদের ফুল উপহার দিয়েছে। সোমবার (৩ সেপ্টেম্বর)  তৃতীয় দিনে যেসব চালকদের কাগজপত্র ঠিক আছে তাদেরকে শুভেচ্ছাস্বরূপ ব্যাগ উপহার দিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। আর যাদের গাড়ির যাবতীয় কাগজপত্র ঠিক নেই তারা পেয়েছে মামলার উপহার।

গত তিন দিন ধরে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউল হক মীর এবং  এস,এম, মনজুরুল হক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন।

সোমবার (৩ সেপ্টেম্বর) ভ্রাম্যমাণ আদালত অভিযানে নগরীর ষোলশহর ২নং গেইট মোড়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: জিয়াউল হক মীর এবং নিউমার্কেট মোড়ে এস এম মনজুরুল হক নেতৃত্ব দেন।

এতে ৮১টি মামলায় ১ লাখ ৪৪ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়। ১৫টি গাড়ি ডাম্পিংসহ কাগজপত্র জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ রুট পারমিট, লাইসেন্স, রেজিস্ট্রেশন, হেলমেট, যানবাহন বীমা, গাড়িতে অনুমোদিত সিট সংখ্যার চেয়ে অতিরিক্ত সিট এবং হাইড্রোলিক হর্নের জন্য জরিমানার আদেশ প্রদান করেন। সেই সঙ্গে চালকদের সচেতন করে দেন, যাতে পরবর্তীতে তারা সতর্ক হয়। যেসব গাড়ি জরাজীর্ণ, সেসব গাড়িকে জব্দ করে ড্যাম্পিং এ পাঠিয়ে দেন।

এদিকে মোবাইল কোর্ট চলাতে পরিবহন মালিকরা লোকাল ভাড়া দ্বিগুণ করে নিচ্ছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউল হক মীর  বলেন, আজকে যেসব গাড়ির কাগজপত্র ঠিক পেয়েছি সেসব গাড়ির চালককে বিআরটিএ এর পক্ষ থেকে শুভেচ্ছাস্বরূপ ব্যাগ প্রদান করেছি, যাতে ওই ব্যাগে গাড়ির কাগজপত্র রাখতে পারে। ষোলশহর ২ নং গেটে সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত পরিচালিত অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৪৬টি মামলায় ৯৬ হাজার ৪০০ টাকা জরিমানা করেছি। তার মধ্যে ৮টি গাড়ি ডাম্পিংয়ে পাঠিয়েছি এবং ১৬টি গাড়ির কাগজপত্র জব্দ করেছি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এস,এম, মনজুরুল হক বলেন, আমি নগরীর নিউ মার্কেট মোড়ে অভিযান পরিচালনা করি। এখানে শতাধিক গাড়ির কাগজপত্র দেখেছি তার মধ্যে অসংগতি পাওয়ায় ৩৫টি গাড়িকে মামলা দিয়ে ৪৮ হাজার টাকা জরিমানা করেছি। তার মধ্যে ৭টি গাড়িকে ডাম্পিংয়ে পাঠিয়েছি এবং ৮টি গাড়ির কাগজপত্র জব্দ করি। একটা গাড়িতে কোন কাগজপত্র না থাকা এবং চালক অপ্রাপ্ত বয়স্ক হওয়াতে ওই চালককে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করি। যে সমস্ত গাড়ির সকল কাগজপত্র সঠিক পাওয়া গেছে তাদেরকে চকোলেট দিয়ে অভিনন্দিত করি।

তিনি আরো বলেন, যাত্রী হয়রানির বিষয়ে খোঁজ খবর নিই। যাত্রীদের সঙ্গে কথা বলে অতিরিক্ত ভাড়া আদায় বা যাত্রী হয়রানির মতো কোন বিষয় থাকলে তা মোবাইল কোর্টকে জানালে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে যাত্রীদের আশ্বস্ত করি। যাত্রীরাও মোবাইল কোর্টের প্রশংসা করে এ অভিযান চালু রাখার জন্য আবেদন জানান।

আবার নিউ মার্কেট মোড়ে ৪ জন লোককে পাবলিক প্লেসে ধূমপান করার অপরাধে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ৪(২) ধারার অধীনে প্রত্যেককে ১০০ টাকা করে জরিমানা করেন ম্যাজিস্ট্রেট এস,এম, মনজুরুল হক।

এ সম্পর্কিত আরও খবর