সাড়া ফেলেছে সাইফের ‘নো হেলমেট-নো পেট্রল’ আইডিয়া

জেলা, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 23:01:41

রংপুর: সড়কে প্রায়ই ঘটছে মোটরসাইকেল দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় অকালে প্রাণ হারাচ্ছে চালক, আরোহী অথবা পথচারীরা। কারো কারো জীবনে নেমে আসছে পঙ্গুত্ব। মাথায় হেলমেট না থাকার কারণে বাড়ছে ক্ষতির পরিমাণ।

যেকোনো দুর্ঘটনায় হতাহতদের নিদারুণ যন্ত্রণা খুব কাছ থেকে বেশি দেখতে পায় পুলিশ সদস্যরা। তাদেরই একজন রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (এডিশনাল এসপি) সাইফুর রহমান সাইফ। সড়কে শৃঙ্খলা ফেরাতে ‘নো হেলমেট-নো পেট্রল’ আইডিয়া দিয়েছেন তিনি। যার ফলে রাজধানী ঢাকাসহ রংপুরের আশপাশের জেলাগুলোতে পাম্প ব্যবসায়ীরা হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রল ও অকটেন বিক্রি করছেন না।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর)  এক বিফ্রিংয়ে মোটরসাইকেল আরোহীদের হেলমেট ছাড়া তেল দিতে নিষেধ করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

গত ২৯ আগস্ট দুপুরে রংপুর জেলা পুলিশের পক্ষ থেকে পাম্প মালিক সমিতির সভাপতি মোস্তফা সরোয়ার টিটুকে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের কাছে পেট্রল বিক্রি না করতে অনুরোধ জানান তিনি। এই অনুরোধে সাড়া দেয় ব্যবসায়ীরা। পরের দিন নিজে থেকেই নগরীর বিভিন্ন পাম্পে পাম্পে গিয়ে তেল নিতে আসা মোটরসাইকেল চালকদের সঙ্গে কথা বলেন সাইফুর রহমান।

দুইদিনের মধ্যে ‘নো হেলমেট-নো পেট্রল’ আইডিয়াটি সাড়া ফেলে নগরজুড়ে। শনিবার (১ সেপ্টেম্বর) জেলা পুলিশের পক্ষ থেকে পাম্প ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে নিয়ে বৈঠকে মিলিত হন পুলিশ প্রশাসন। ওই সভায় হেলমেট ছাড়া মোটরসাইকেল চালকের কাছে তেল বিক্রি না করতে একমত হন ব্যবসায়ীরা। একইসঙ্গে নগরীর প্রতিটি পেট্রল পাম্পে পুলিশ মোতায়েন করার সিদ্ধান্ত হয়।

রংপুরে কর্মরত পুলিশ কর্তকর্তাদের মধ্যে এডিশনাল এসপি সাইফুর রহমান সাইফের নামটি বেশ পরিচিত। অনেকেই তাকে জনবান্ধব পুলিশ হিসেবেও ডাকেন। সংস্কৃতি পল্লীতে তিনি গানের পাখি হিসেবেও পরিচিত। সবার প্রিয় এই পুলিশ কর্মকর্তার আহ্বানে শুরুতে নগরবাসীর মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিলেও বেশিরভাগ মানুষই এখন সাইফুর রহমানের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

রংপুর জেলা পেট্রল পাম্প ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তফা সোহরাব টিটো বলেন, শনিবার জেলা পুলিশ সুপার কার্যালয়ে আমাদের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে হেলমেট ছাড়া কারও কাছে পেট্রল বিক্রি না করার অনুরোধ করা হয়েছে। আমরা তাদের আহ্বানে সাড়া দিয়েছি। হেলমেট ছাড়া কারও কাছে পেট্রল বিক্রি করা হচ্ছে না।

‘নো হেলমেট-নো পেট্রল’ কর্মসূচির উদ্যোক্তা রংপুর এ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান সাইফ বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা অনুসন্ধান করে দেখেছি, হেলমেট ছাড়া মোটরসাইকেল চালালে দুর্ঘটনা ঘটলেই চালক মারা যায়। দুর্ঘটনা রোধ করতে আমরা মানুষকে সচেতন করার চেষ্টা করছি। বেশ কয়েকদিন ধরে প্রচার-প্রচারণা চলছে। ইতোমধ্যে আমরা পেট্রল পাম্প মালিকদের সঙ্গে কথা বলেছি। তাদের অনুরোধ করা হয়েছে হেলমেট ছাড়া পেট্রল বিক্রি করা যাবে না। নগরীর বিভিন্ন এলাকায় চেকপোস্ট বসিয়ে অভিযান চালানো হচ্ছে। যতদিন না আমাদের এ কর্মসূচি সফল হবে ততদিন এই অভিযান চলবে।’

এদিকে রংপুর জেলা পুলিশের এই কর্মকর্তার ‘নো হেলমেট-নো পেট্রল’ কর্মসূচি সাড়া ফেলেছে পুরো রংপুর বিভাগে। এরই মধ্যে রংপুর বিভাগের আট জেলার মধ্যে লালমনিরহাট, দিনাজপুর ও গাইবান্ধাতে এই কার্যক্রম শুরু হয়েছে। এই সপ্তাহের মধ্যে পুরো বিভাগেই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ‘নো হেলমেট-নো পেট্রল’ কর্মসূচি সফল করতে কার্যক্রম শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর