স্বীকৃতি না দিলে কেউ দেশের জন্য বীরত্ব দেখাবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-23 13:15:53

বীরদের স্বীকৃতি না দিলে নতুন করে কেউ দেশের জন্য বীরত্ব দেখাবে না।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) স্বেচ্ছাসেবক মৃত সৈয়দ শাহ আলমের (৫৭) পরিবারের হাতে আর্থিক সহযোগিতা তুলে দেয়ার পর এ কথা নিজের ফেসবুক আইডিতে লেখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

এনামুর রহমান আরও লেখেন, দেশের জন্য আত্মত্যাগ করা এমন একজনকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করতে পেরে গর্ব বোধ করছি। দুর্যোগ ঝুঁকি হ্রাসে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিবছর সিপিপি স্বেচ্ছাসেবকদের পুরস্কার প্রদানের মাধ্যমে সম্মানিত করে। এরই ধারাবাহিকতায় আজও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে সৈয়দ শাহ আলমের পরিবারের হাতে তুলে দেয়া হয় অর্থ।

আর্থিকভাবে অসচ্ছল হলেও সময়ের সাহসী সৈনিক সৈয়দ শাহ আলম মানবতার কল্যাণে দীর্ঘ প্রায় ৩০ বছর ধরে সিপিপি’র স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

চলতি বছরের ২০ মে ঘূর্ণিঝড় আম্পানের সতর্কবার্তা প্রচারের উদ্দেশে বাড়ি থেকে বের হয়েছিলেন কলাপাড়া ধানখালী ৬ নম্বর ওয়ার্ড সিপিপি টিম লিডার সৈয়দ শাহ আলমসহ (৫৭) চারজন।

নৌকায় করে নদী পার হবার সময় সকাল ৯টার দিকে প্রচণ্ড বাতাসে সেটি ডুবে যায়। তিনজন সাঁতরে তীরে উঠতে পারলেও সৈয়দ শাহ আলম পানিতে ডুবে যান। ওইদিন সন্ধ্যায় তার মৃতদেহ উদ্ধার করা হয়।

এনামুর রহমান আরও লেখেন, উপকূলীয় মানুষদের বাঁচাতে নিজের জীবন বিসর্জন দেয়া মানবতার সৈনিক শাহ আলমের আত্মদানের ঘটনা, রেড ক্রিসেন্ট সোসাইটির সব স্বেচ্ছাসেবকসহ অন্যান্যদের মাঝে এক অনন্য উদাহরণ হয়ে থাকবে। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

এ সম্পর্কিত আরও খবর