সুলতান উৎসবের উদ্বোধন

জেলা, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 14:35:12

নড়াইল: নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে চারদিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৫ সেপ্টেম্বর) বিকেলে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে ছবি অঙ্কন করে এ উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী। পরে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আব্দুস সবুর খান।

উদ্বোধনী অনুষ্ঠানে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফের সভাপতিত্বে বক্তব্য দেন- এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, প্রকৌশলী মো. আবুল কালাম হোসেন প্রমুখ।

চারদিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ভারত এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ।

উল্লেখ্য, বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। শিল্পী সুলতান এদেশের মাটি, সাধারণ মানুষ, কৃষক, শ্রমিক, প্রকৃতি এসব নিয়ে ছবি অঙ্কন করেছেন। তিনি এ দেশের খেটে খাওয়া মানুষ, কৃষক, শ্রমিককে পেশিবহুল ও শক্তিশালী হিসেবে উপস্থাপন করেছেন। বরেণ্য এই শিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’ নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন। ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান মৃত্যুবরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর