বিদেশি জাল পাসপোর্ট ও ভিসা তৈরি চক্রের হোতা মাসুদ আটক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 10:04:10

জালিয়াতির মাধ্যমে বিদেশি পাসপোর্ট-ভিসা তৈরি চক্রের হোতা মাসুদ আহমেদকে আটক করেছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও র‌্যাব -১৪ ।

রোববার (২৭ সেপ্টেম্বর) দিবাগত রাতে মানি লন্ডারিং এবং হুন্ডি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত প্রতারক মাসুম আহমেদকে সিলেটের কানাইঘাট থেকে আটক করা হয়।

সূত্র জানায়, ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরন এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্ট ও ভিসা তৈরি করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে সিলেটের মাসুম আহমেদ। স্পেনের একটি পাসপোর্ট তৈরিতে নেন দুই হাজার ইউরো। বাংলাদেশিদের পাশাপাশি বিদেশি নাগরিকদেরও বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা জালিয়াতির মাধ্যমে তৈরি করে দেন তিনি। একটি কল রেকর্ডে ভিয়েতনামের এক নাগরিককে পাসপোর্ট তৈরি করে দেয়ার আশ্বাস পাওয়া যায়।

মাসুদের কাছ থেকে জব্দ করা হয় জাল পাসপোর্ট ও সিল

জানা যায়, জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে এক মিলিয়ন ইউরো গ্রহণ করেন মাসুম। মাসুম আহমেদ জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইতিালি, গ্রীস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানব পাচার করে আসছে। নেপাল, দিল্লী, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি ঐসব দেশে মানব পাচার করতেন। মাসুমের সহযোগীদের আটক করার জন্য দেশব্যাপী তৎপরতা অব্যাহত রেখেছে এনএসআই ও র‌্যাব।

এ সম্পর্কিত আরও খবর