মিয়ানমারের নির্বাচনের পর রোহিঙ্গা ফেরাতে কথা বলবে যুক্তরাষ্ট্র

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 06:39:36

আগামী ৮ নভেম্বরে মিয়ানমারে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পর রোহিঙ্গা ফেরাতে দেশটির সঙ্গে কথা বলবে যুক্তরাষ্ট্র।

বুধবার ( ১৪ অক্টোবর) সফররত যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) স্টিফেন ই. বিগানের সঙ্গে বৈঠক শেষে
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ কথা বলেন।

এর আগে এদিন বিকেলে ঢাকা পৌঁছেন স্টিফেন। তিনি ভারতে দুই দিনের সফর শেষে বাংলাদেশে এসেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ এর সময় শেখ হাসিনার অর্থনৈতিক কর্মকাণ্ডকে সাধুবাদ জানিয়েছেন স্টিফেন। করোনা চলার সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যের অগ্রগতিরও সন্তোষ প্রকাশ করেন তিনি

যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন করোনার টিকা সম্পর্কে বিস্তারিত জানিয়ে বলেন, যদি যুক্তরাষ্ট্র আগেই টিকা পেয়ে যায় তাহলে তা পেতে বাংলাদেশ অগ্রাধিকার পাবে। টিকার ক্ষেত্রে বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র।

মো. শাহরিয়ার বলেন, মার্কিন এই কর্মকর্তার সঙ্গে সমুদ্রে জ্বালানী উত্তোলনের বিষয়ে কথা হয়েছে। কোভিড-১৯ পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র একটি বিল এনেছে। সেক্ষেত্রে বাংলাদেশে যুক্ত করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, রোহিঙ্গা প্রশ্নে বিশাল আলোচনা হয়েছে। ২২ তারিখে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জয়েন্ট রেসপন্স প্রোগ্রাম আয়োজন করা হবে। আমরা এ ইস্যুতে দীর্ঘ মেয়াদে কোনো পরিকল্পনা করতে চাই না। সামনের মিয়ানমারে নির্বাচন হয়ে গেলে যুক্তরাষ্ট্র সরকার আবার তাদের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে কথা বলবে।

এছাড়া বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

স্টিফেন ই. বিগান ১৪-১৬ অক্টোবর বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালে পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ সম্পর্কিত আরও খবর